হালতি বিলে নৌকার মেশিনে হিজাব পেঁচিয়ে শিক্ষার্থীর মৃত্যু

নাটোর অফিস॥
নাটোরের হালতিবিলে নৌকায় চড়ে শিক্ষা সফরে গিয়ে এক দুর্ঘটনায় মালিহা আক্তার মুন্নী (১৪) নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুর দুইটার সময় বিলহালতি ত্রিমোহনী কলেজের অদুরে হালতিবিলে এ দুর্ঘটনা ঘটে। নিহত মালিহা আক্তার মুন্নী খাজুরা গ্রামের আব্দুল মতিনের মেয়ে। সে খাজুরা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণীর ছাত্রী।
নলডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম এই তথ্য নিশ্চিত করে জানান, আজ সকালে নলডাঙ্গা উপজেলার খাজুরা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিশেষ কারিকুলামের শিক্ষা সফরের উদ্দেশ্যে নৌকায় করে পার্শ্ববর্তী হালতিবিল ভ্রমণে যান। তবে তারা নৌকায় ডিজেল চালিত জেনেরেটর মেশিন নিয়ে সাউন্ড বক্স বাজিয়ে আনন্দ উল্লাস করতে থাকে। দুপুর দুইটার দিকে বিলহালতি ত্রিমোহনী কলেজের অদুরে তাদের নৌকাটি পৌছালে আনন্দ-উল্লাস করার এক পর্যায়ে শিক্ষার্থী মালিহা আক্তার মুন্নীর পড়নের ওড়না শালো ইঞ্জিন চালিত জেনেরেটর মেশিনের ফিতায় আটকে গিয়ে শ্বাসরোধে অসুস্থ্য হয়ে পড়ে। একইসঙ্গে মাথায় আঘাতপ্রাপ্ত হয় এবং নাক দিয়ে রক্ত বের হতে থাকে। এ অবস্থায় তাকে চিকিৎসার জন্য নাটোর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ওসি বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এব্যাপারে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে। তবে এনিয়ে থানায় কেউ কোন অভিযোগ করেননি।
এ ব্যাপারে খাজুরা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলমের সাথে যোগাযোগ করা হলে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। তবে ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ইকবাল হোসেন রাজু জানান, ওই বিদ্যালয়ে ৩১৫ জন শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে ১২০ জন শিক্ষার্থী বিশেষ শিক্ষা সফরের উদ্দেশ্যে আজ নৌকায় করে হালতিবিলে যায় এবং এই দুর্ঘটনায় মালিহা আক্তার মুন্নী নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। তিনি বলেন, সরকারের নতুন কারিকুলামে শিক্ষার্থীদের বিশেষ সফরের নির্দেশনা আছে শিক্ষকদের এমন দাবীর প্রেক্ষিতে সম্প্রতি এক সভায় বিদ্যালয়ের পক্ষ থেকে তাদের এই সফরের ব্যবস্থা করা হয়।
নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক বলেন, কোন শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা সফরে যেতে চাইলে উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করে অনুমতি নিতে হয়। এজন্য প্রয়োজনীয় অনুকুল পরিবেশ ও পরিস্থিতি বিবেচনা এবং নিয়ম কানুন মেনে অনুমতি দেয়া হয়। কিন্তু খাজুরা দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে এ ধরনের শিক্ষা সফরের জন্য কোন অনুমতি নেয়নি বা তাকে অবহিত করা হয়নি। লোকমুখে দুর্ঘটনা ও মৃত্যুর খবর শুনেছেন। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে বলে জানান ইউএনও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *