যুদ্ধ পরবর্ত্তী দেশ গঠনে অনন্য ভূমিকা পালন করেছেন শেখ কামাল – পলক

নাটাের অফিস॥
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শহিদ ক্যাপ্টেন শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করেছেন। যুদ্ধ পরবর্ত্তী দেশ গঠন কার্যক্রমে অনন্য ভূমিকা পালন করেছেন। তিনি দক্ষ ক্রীড়া এবং সাংস্কৃতিক সংগঠকও ছিলেন। বঙ্গবন্ধুর প্রদত্ত স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তিকে অর্থবহ করতে সাংস্কৃতিক বিপ্লবের পুরোধা ব্যক্তিত্ব ছিলেন। বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন।
বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৪তম জন্মবার্ষিকী পালন উপলক্ষ্যে আজ শনিবার বেলা ১২টায় সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী পলক।
পলক বলেন, বিগত ১৫ বছরে দেশের তথ্য-প্রযুক্তি খাতে অভুতপূর্ব জাগরণ সৃষ্টি হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে এবং ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় দেশের সকল স্থানে তথ্য-প্রযুক্তি’র প্রয়োজনীয় সকল অবকাঠামো নির্মাণ করা হয়েছে। এই অবকাঠামো এবং শিক্ষা ও প্রশিক্ষণ সুবিধা গ্রহন করে দেশের লক্ষ লক্ষ তরুণ-তরুণীরা সফল ফ্রি-ল্যান্সারে পরিণত হয়েছেন। ২০৪১ সালের প্রযুক্তি নির্ভর মেধাবী উন্নত দেশ গড়তে আমরা কাজ করে যাচ্ছি। তারুণ্যের অফুরান শক্তিতে প্রযুক্তি নির্ভর দক্ষ মানবসম্পদে পরিণত করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করাই আমাদের লক্ষ্য। এই লক্ষ্য পূরণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, সাইবার সিকিউরিটি এবং মাইক্রো প্রসেসর নিয়ে কাজ করছে দেশের প্রযুক্তি খাত। আমাদের পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে শীর্ষ প্রযুক্তির দেশে পরিণত হবে বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে তথ্য-প্রযুক্তি খাতে এক কোটি তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
উপজেলা নির্বাহী অফিসার মাহমুধা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের প্রকল্প পরিচালক মোঃ মোস্তফা কামাল, নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, জেলা পর্যায়ে হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল হক, সিংড়া পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেল।
প্রতিমন্ত্রী অনুষ্ঠানে সমবেত যুবদের মাঝে গাছের চারা বিতরণ করেন।
এরআগে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার চত্বরে স্থাপিত শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রতিমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *