নলডাঙ্গায় ৪৮৫ ভুমিহীন পরিবার পাচ্ছেন জমি ও পাকাঘর

নাটোর অফিস॥
মুজিব শতবর্ষ উপলক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নাটোরের নলডাঙ্গা উপজেলায় ৪৮৫ ভুমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমিসহ পাকা বাড়ি নির্মাণ করা হয়েছে। এতে মোট ব্যয় হয়েছে ১৩ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকা। ইতোমধ্যে ৩৭৭ পরিবারকে জমির দলিল,মিউটেশন শেষে পাকাবাড়ি হস্তান্তর করা হয়েছে। আরো ১০৮টি বাড়ির নির্মাণ কাজ প্রায় ৮৫ ভাগ সম্পন্ন হয়েছে। অচিরেই তা সম্পন্ন শেষে ভুমিহীন ও গৃহহীনদের মাঝে হস্তান্তর করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে চতুর্থ পর্যায়ের নির্মিত এসব ঘর ও জমি হস্তান্তরের মধ্যে দিয়ে দেশের অন্যান্য উপজেলার ন্যয় নলডাঙ্গা উপজেলা শতভাগ ভুমিহীন ও গৃহহীনমুক্ত হবে।
সোমবার (২৬ জুন) দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নলডাঙ্গা উপজেলায় ভুমিহীন ও গৃহহীন পরিবার শতভাগ পুর্নবাসনে পর্যালোচনামুলক যৌথ সভায় এই তথ্য জানানো হয়। উপজেলা প্রশাসন এই যৌথ সভার আয়োজন করে। নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোজিনা আক্তারের সভাপতিত্বে সভায় ভার্চুয়ালী বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুর আহমেদ মাসুম, উপজেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান-১ (ভারপ্রাপÍ চেয়ারম্যান) শিরিন আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আলিম, সহকারী কমিশনার (ভুমি) রাকিবুল হাসান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুস শুকুর, উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস, মাধনগর ইউপি চেয়ারম্যান আব্দুল জব্বার মৃধা, বিপ্রবেলঘড়িয়া ইউপি চেয়ারম্যান শাজাহান আলী সহ আরো অনেকে। এসময় সরকারী বিভিন্ন দডÍরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নলডাঙ্গা উপজেলায় এ পর্যন্ত ৪৮৫টি পাকা ঘরসহ বাড়ি নির্মাণ করা হয়েছে। এরমধ্যে প্রথম পর্যায় ৪০টি, দ্বিতীয় পর্যায়ে ১০টি, তৃতীয় পর্যায়ে ১২৭টি ও চতুর্থ পর্যায়ে ৩০৮টি জমিসহ বাড়ি নির্মাণ করা হয়। এরমধ্যে ব্রক্ষ্মপুর ইউনিয়নে ৩৮টি, মাধনগর ইউনিয়নে ৭৩টি, খাজুরা ইউনিয়নে ৬৬টি, পিপরুল ইউনিয়নে ১৩৬টি ও বিপ্রবেলঘড়িয়া ইউনিয়নে ৬৭টি। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে প্রতিটি বাড়ি নির্মানে ২ লাখ ৬৫ হাজার টাকা এবং চতুর্থ পর্যায়ে প্রতিটি বাড়ি নির্মাণে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা করে বরাদ্দ দেয়া হয়। প্রতিটি বাড়ি নির্মাণে ২ শতাংশ করে মোট ৯৭০ শতাংশ খাস জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। ইতোমধ্যে ৩৭৭টি ঘরসহ জমির কাগজপত্র হস্তান্তর সম্পন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন একযোগে সারা দেশে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করবেন, সেইদিন বাকি ১০৮টি ঘর নলডাঙ্গার ভুমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *