সিংড়ায় বিরল প্রজাতির বাগডাশ উদ্ধার

নাটোর অফিস॥
নাটোরের চলনবিল অধ্যুষিত সিংড়ায় মানুষের বন্দিদশা থেকে স্থানীয় পরিবেশ কর্মীরা একটি বিরল প্রজাতির ছোট বাগডাশ উদ্ধার করে । সোমবার সকাল সাড়ে ১০টায় প্রাণীটিকে উপজেলার ছাতারদীঘি ইউনিয়ন উদিশা গ্রাম থেকে উদ্ধার করা হয়। পরে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করে পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। এসময় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি এস.এম রাজু আহমেদ, সহ-সভাপতি খলিল মাহমুদ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ উপস্থিত ছিলেন ।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, রোববার রাতে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার উদিশা গ্রামে একটি মেছো বাঘ প্রজাতির প্রাণী আটক রয়েছে বলে জানতে পারেন তারা। সোমবার সকালে সংগঠনের কয়েকজন সদস্য সহ ওই গ্রামে যান এবং প্রকৃতি ও পরিবেশের জন্য প্রাণীটি রক্ষায় গুরুত্ব তুলে ধরে স্থানীয় গ্রামবাসীকে সচেতন করা হয়। পরে প্রাণীটিকে উদ্ধার করার পর পাশের জঙ্গলে তা অবমুক্ত করা হয়।
এলাকাবাসী সবুজ কুমার বলেন, হঠাৎ প্রাণীটি তার বাড়িতে ঢুকে পরায় পরিবারের লোকজন ভয় পেয়ে যায়। তারা মেছো বাঘ মনে করে আটক করে। কিন্তু পরিবেশ কর্মীদের কাছ থেকে প্রাণীটি পরিবেশের জন্য খুব উপকারি জানার পর অক্ষত অবস্থায় প্রাণিটিকে অবমুক্ত করা হয়েছে।
রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, এটি ছোট বাগদাশ (small Indian civet) প্রজাতির একটি প্রাণি। প্রাণিটি বীজের বিস্তরণে ও খাদ্যশৃংখলে ভূমিকা রাখে। গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে। আর এই প্রাণি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী সংরক্ষিত

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *