নর্থ বেঙ্গল সুগার মিলে ২০২৩-২৪ মৌসুমে উৎপাদন শুরু

নাটোর অফিস॥
কয়েকশ’কোটি টাকা লোকসানের বোঝা মাথাই নিয়ে নাটোরে লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলে ২০২৩-২৪ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। আজ শুক্রবার সকালে নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে ৯১তম আখ মাড়াই মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন
বিএসএফআইসি চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিএসআরআই মহাপরিচালক ড. মো. ওমর আলী, নাটোর জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা প্রমুখ।
সুগার মিল সূত্রে জানা যায়,চলতি মৌসুমে মিলটিতে ১১ হাজার ৭৩০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এজন্য আখের প্রয়োজন হবে ১ লাখ ৭০ হাজার মেট্রিক টন। ১২০ কর্মদিবসে চিনি আহরনের হার ধরা হয়েছে শতকরা ৬ দশমিক ৯০ ভাগ। উৎপাদিত চিনির মূল্য ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। এবছর প্রতি মন আখের মূল্য ২২০ টাকা নির্ধারণ করা হয়েছে।
মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা জানান,চলতি ২০২৩-২০২৪ রোপণ মৌসুমে মিল জোন এলাকায় আখ চাষ হয়েছে ১৪ হাজার ৭০০ একর জমিতে। মিলের নিজস্ব ১ হাজার ৬০২ একর ও মিল এলাকায় ১১ হাজার ৫০০ জন কৃষকের ১৩ হাজার ৯৮ একর জমিতে আখচাষ হয়েছে। গত ২০২২-২০২৩ মাড়াই মৌসুমে ৫২ কর্মদিবসে ৮১ হাজার ৮২৯ মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৪০৭ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। চিনি আহরণের হার ছিল শতকরা ৫দশমিক ৩৬ ভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *