বড়াইগ্রামে প্রতিবন্ধীদের অবরোধে ২ ঘন্টা যান চলাচল বন্ধ

নাটোর অফিস॥
নাটোরের বড়াইগ্রামে প্রতিবন্ধীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণের অনুষ্ঠানস্থল ভেঙ্গে লন্ড-ভন্ড করার প্রতিবাদে সড়কে অবস্থান নেয় প্রতিবন্ধীরা। প্রতিবাদ ও বিক্ষোভ করেন তারা। এর ফলে ওই সড়কে ২ ঘন্টা যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সোমবার সকাল সাড়ে ৯ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জেলার বনপাড়া-লালপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। পরে থানা পুলিশের হস্তক্ষেপে অবরোধমুক্ত হয় ।
জানা যায়, ঈদ-উল-আযহা উপলক্ষে প্রতিবন্ধীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করার জন্য জেয়াড়ি ইউনিয়নের চন্ডিপুরে সরকারি খাস জমির ওপর প্যান্ডেল তৈরি করে স্থানীয় সংগঠন ‘জাতির জনক শেখ মুজিবুর রহমান প্রতিবন্ধী বিদ্যালয় ও বহুমুখী প্রশিক্ষণ কেন্দ্র’। সংগঠনের কর্মকর্তারা সকালে অনুষ্ঠানস্থলে এসে দেখেন প্যান্ডেল ভাংচুর করা হয়েছে। এঘটনায় ক্ষুদ্ধ হয়ে ওঠে প্রতিবন্ধী জনগোষ্ঠি। প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার ভোরে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড এর সহকারী খামার ব্যবস্থাপক মাহবুবুল ইসলামের নেতৃত্বে খামার কর্মীরা এই প্যান্ডেল ভাংচুর করে। এ ঘটনার প্রতিবাদে অনুষ্ঠানে আসা প্রতিবন্ধীরা ও তাদের পরিবারের সদস্যরা ঘটনাস্থল সংলগ্ন আঞ্চলিক সড়কের ওপর বসে পড়ে। এতে উভয় পাশে যানবাহন আটকে যায়। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে ও দুই ঘন্টা পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
সংগঠনের পরিচালক শরিফুল ইসলাম মানিক জানান, প্রতিবন্ধীদের ঈদ সামগ্রী বিতরণের জন্য আবেদন সহ পূর্ব অনুমতি নিয়ে ওই জায়গায় প্যান্ডেল করা হয়। কিন্তু ভোরে সহকারী খামার ব্যবস্থাপকের উপস্থিতিতে খামার কর্মীরা তা ভেঙ্গে বাঁশ-খুঁটি-কাপড় আশে-পাশে ফেলে দেয়। প্রতিবন্ধীদের সাথে এই নির্মম ও জঘন্য আচরণের তীব্র নিন্দা জানিয়ে তিনি এর বিচার ও শাস্তি দাবি করেন।
স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল সালাম জানান, সকালে এসে দেখি প্রতিবন্ধীদের জন্য আনা সেমাই-চিনি সড়কে ছড়িয়ে ছিটিয়ে আছে। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সদস্যদের ছবি সম্বলিত ব্যানার ছিঁড়ে ফেলেছে। এ ধরণের ধৃষ্টতা তার মতো সরকারি কর্মকর্তার দেখানো উচিত হয়নি। এ ঘটনার বিচার ও শাস্তি দাবি করেন তিনি।
সহকারী খামার ব্যবস্থাপক মাহবুবুল ইসলাম জানান, আমি আমার কর্তৃপক্ষের নির্দেশ পালন করেছি। তবে বঙ্গবন্ধু বা প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত কোন ব্যানার ছিঁড়ে ফেলার ঘটনা ঘটেনি।
বড়াইগ্রাম থানার অফিসার ইনচার্জ আবু সিদ্দিক জানান, এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ পেলে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *