নাটোরে জিইআরডি ব্যবস্থাপনা বিষয়ে সায়েন্টিফিক সেমিনার

নাটোর অফিস॥
জিইআরডি (গ্র্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ) বা পরিপাকতন্ত্রের অম্লতা ব্যবস্থাপনা বিষয়ে সায়েন্টিফিক সেমিনার নাটোরে অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার স্থানীয় একটি রেস্তোরাঁয় বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন নাটোর জেলা শাখা এই সেমিনার আয়োজন করে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে দি একমি ল্যাবরেটরিজ লিমিটেডের মেডিকেল অফিসার ডাঃ শানিম মাহবুব বলেন, মুখ ও খাদ্যনালীর সংযোগস্থল ইসোফেগাসে পাকস্থলীর খাদ্যবস্তু ফিরে আসলে জিইআরডি সৃষ্টি হয়। স্বাস্থ্যসম্মত জীবনযাপন তথা স্থূলতা প্রতিরোধ, এ্যালকোহল ও চা পান থেকে বিরত থাকা, এ্যাজমা ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা ইত্যাদি ব্যবস্থাপনার মাধ্যমে জিইআরডি প্রতিরোধ করা যায়।
বিডিএমএ নাটোর জেলা শাখার সভাপতি ডাঃ মোঃ মীর মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন এবং সাবেক সভাপতি জালাল উদ্দিন।
সায়েন্টিফিক সেমিনার শেষে বিডিএমএ নাটোর জেলা শাখার সাধারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিডিএমএ’র সহযোগী সংগঠন বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল প্রাইভেট প্রাকটিশনার্স এসাসিয়েশন নাটোর জেলা শাখার অভিষেকে মোঃ মোহসীন আলীকে সভাপতি ও মোঃ আব্দুর রব আব্দুল্লাহকে সাধারণ সম্পাদকসহ ১৭ সদস্যের নব নির্বাচিত কার্যনির্বাহী পরিষদকে বরণ করে নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *