রেলের ইঞ্জিন লাইনচ্যুত হওয়া ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি

নাটোর অফিস ॥
নাটোরের আব্দুলপুর জংসন স্টেশনে বগিসহ ইঞ্জিন লাইচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেনকে প্রধান করে এই তদন্ত কমিটি গঠন করা হয়। রোববার বিকেলে আব্দুলপুর জংসন স্টেশনে রাজশাহী থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তনগর পদ্মা এক্সপ্রেস (৭৬০) ট্রেনের একটি বগি সহ ইঞ্জিন লাইনচ্যুত হয়। ওই ঘটনায় কারো কোন গাফিলতি বা অবহেলা আছে কিনা তা খতিয়ে দেখতে রোববার রাতেই ওই তদন্ত কমিটি গঠন করা হয়।

সোমবার দুপুরে আব্দুলপুর রেলওয়ে স্টেশনে কর্মরত স্টেশন মাষ্টার ইয়াছিন মাহমুদ এই তদন্ত কমিটি গঠনের সত্যতা নিশ্চিত করলেও কজনকে নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে তা তিনি জানাতে পারেননি। তিনি জানান,এসংক্রান্ত পত্র তাদের হাতে এসে পৌঁছেনি।
এব্যাপারে পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় সহকারি পরিবহন কর্মকর্তা সাজেদুল ইসলাম জানান, এঘনা তদন্তে পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেনকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। াপর তিন সদস্য হলেন পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মন্ডল,ডিএপি রাজীব বিল্লাহ ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (এমই) (লোকো) আশীষ কুমার মন্ডল।
বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) রাজশাহীর মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার সাংবাদিকদের জানান, দুর্ঘটনার কারন খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেনকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে কারো গাফিলতি বা অবহেলা থাকার প্রমান পাওয়া গেলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যস্থা নেয়া হবে। তিনি আরও জানান, ঢাকাগামী আন্তনগর পদ্মা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিকভাবে ঈশ্বরদী থেকে একটি রিলিফ ট্রেন পাঠানো হয়। রাত প্রায় দেড়টার দিকে লাইনচ্যুত ইঞ্জিন ও বগি দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়। এর আগে বিকল্প ইঞ্জিন দিয়ে ট্রেনটি গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।
উল্লেখ্য রোববার বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে রাজশাহী থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তনগর পদ্মা এক্সপ্রেস ট্রেনের একটি বগি সহ ইঞ্জিন আব্দুলপুর রেলওয়ে জংসন স্টেশনে লাইনচ্যুত হয়। ট্রেনের যাত্রি ও প্রত্যক্ষদর্শিরা জানায়, বিকেল ৪ টার দিকে ছেড়ে আসা পদ্মা এক্সপ্রেস ট্রেনটি আব্দুলপুর জংসন স্টেশনে ধীর গতিতেই ঢুকছিল। কিন্তু হঠাৎ করেই ট্রেনের গতি বেড়ে যায় এবং ট্রেনটি স্টেশনের প্ল্যাটফর্ম অতিক্রম করে যাওয়ার সময় আউটার সিগনালের কাছে ইঞ্জিন ও ইঞ্জিনের সঙ্গে বগির কিছু অংশ লাইনচ্যুত হয়। ফলে ট্রেনটি বিকট শব্দ করে থেমে যায়। তবে কেউ হতাহত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *