নাটোরের বাজারে ‘সিজারিয়ান পেঁয়াজ’!

নাটোর অফিসঃ নাটোর শহরের বাজারগুলোতে অপরিপক্ব গুটি পেঁয়াজ বিক্রি হচ্ছে। বিক্রেতারা এই পেঁয়াজের নাম দিয়েছেন ‘সিজারিয়ান পেঁয়াজ’। মানব সন্তা‌নকে স্বাভাবিক নিয়মে ভূমিষ্ট হওয়ার আগে যেভাবে সিজারিয়ানের মাধ্যমে পৃথিবীতে আনা হয়, সেভাবেই মাঠ থেকে অপরিপক্ব অবস্থায় তুলে এই পেঁয়াজ বিক্রি করা হচ্ছে বলে নাম দেয়া হয়েছে সিজারিয়ান পেঁয়াজ।

পাতাসহ এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে ক্রেতাদের চাহিদামতো। ১৫ থেকে ২০টি গুটি পেঁয়াজে এক একটি আঁটি বেধেঁ প্রতি আঁটি বিক্রি করা হচ্ছে বাজারভেদে ১২ থেকে ১৫ টাকা দরে। দুই আঁটি পেঁয়াজের ওজন প্রায় ২৫০ গ্রাম। কেজিপ্রতি ১০০ টাকা। বাজারে পেঁয়াজের দাম ১৫০ থেকে ১৬০ টাকা কেজি। সে হিসেবে কম কিনে খাওয়ার সুযোগ থাকায় বাজারে আনার কয়েক ঘন্টার মধ্যে গুটি পেঁয়াজগুলো বিক্রি হতে দেখা গেছে।

আজ বুধবার (১৩ই নভেম্বর) শহরের স্টেশন বাজার কাঁচাবাজার, নীচাবাজার কাঁচাবাজর ও মাদ্রাসামোড় কাঁচাবাজার ঘুরে গুটি পেয়াজের এমন বিক্রি দেখা গেছে।

জানা গেছে, অপরিপক্ব এসব পেঁয়াজের মূল ক্রেতা খাবার হোটেলগুলো। পাশাপাশি দামে কম হওয়ায় এমন পেঁয়াজ কিনছেন ভোক্তারাও। পেঁয়াজের দাম না কমায় আগামী কয়েকদিন গুটি পেঁয়াজের চাহিদা থাকবে বলে মনে করছেন বিক্রেতারা।

আবদুল আলীম নামের এক ক্রেতা বলেন, অত্যাধিক দামের কারণে পেঁয়াজ কেনা কঠিন হয়ে পড়েছে। সে হিসেবে গুটি পেঁয়াজ সম্তা। তাছাড়া এই পেঁয়াজের পাতাও তরকারিতে দিয়ে খাওয়া যেতে পারে।

হরিশপুর এলাকার এক হোটেল মালিক গুঁটি পেয়াজ কেনার পর জানান, সিঙ্গারা বা ডালপুরিতে আগে পেঁয়াজ দিলেও এখন কাঁচা মূলা দেন। বড় পেঁয়াজের চেয়ে ৫০ থেকে ৬০ টাকা কম হওয়ায় নিরুপায় হয়েই গুটি পেঁয়াজ নিয়েছেন তিনি।

স্টেশন বাজারের পেঁয়াজ ব্যবসায়ী জহির উদ্দিন বলেন, মানুষের পেঁয়াজ দরকার। তাই কোনটা অপরিপক্ব আর কোনটা পরিপক্ব, তারা সে বিবেচনা করছেন না। চাহিদা থাকায় আমরাও বিক্রি করছি।

কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ বাগাতিপাড়া শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আল আফতাব খান সুইট বলেন, কিছু অর্থ‌লোভী মানুষ জ‌মি‌তে রোপণকৃত পেঁয়াজ‌ও প্রকৃ‌তির স্বাভা‌বিক নিয়‌মে বে‌ড়ে ওঠার আগেই মা‌টির নিচ থে‌কে টে‌নে বের ক‌রে এ‌নে বাজা‌রে তুল‌ছেন। যথাযথ মনিটরিং না থাকায় পেঁয়াজের বাজারে বিশৃঙ্খলা বিরাজ করছে দেশব্যাপী। ভোক্তা পর্যায়ে সচেতনতা না বাড়ালে অবস্থা পরিবর্তনের কোন সম্ভাবনা নেই।

উল্লেখ্য, নাটোরের ৭টি উপজেলার মধ্যে আজ সর্বোচ্চ ১৬০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে শহরের নীচাবাজার কাঁচাবাজারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *