প্রান্তিক পর্যায়ে এবার ‘সফটওয়্যার সল্যুশন প্লাটফর্ম’ ও ‘মডেল কলেজ’

প্রান্তিক পর্যায়ে ডিজিটাল শিক্ষা ব্যবস্খা নিশ্চিত করতে দেশের ৩০০টি সংসদীয় আসন ভিত্তিক ‘সফটওয়্যার সল্যুশন প্লাটফর্ম’ এবং উপজেলা পর্যায়ে ‘মডেল কলেজ’ তৈরি করা হচ্ছে বলেও জানিয়য়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়া বিদ্যমান আট হাজার ডিজিটাল ল্যাবের পাশাপাশি অল্প সময়ের মধ্যেও আরো ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্খাপন করার প্রস্তুতি নিচ্ছে আইসিটি বিভাগ। কয়েক দিনের মধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ বিষয়ে অনুমতি পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ বুধবার (২২ জুলাই) রাজধানীর মোহাম্মাদপুরে ঢাকা রেসিডেন্সিয়াল মডেলে কলেজের শিক্ষার্থীদের মধ্যে কিস্তিতে সুদহীন ল্যাপটপ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান তিনি।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, শুধুমাত্র ক্লাসরুমে পাঠদানই যথেষ্ট নয়। অনলাইন, ডিজিটাল প্লাটফর্মে যেন আমাদের স্কুল, বিশ্ববিদ্যালয়ের ক্লাসগুলো চলমান থাকতে পারে তার জন্য আমাদের ব্যবস্থা গ্রহণ করতে হবে। অল্প সময়ের মধ্যে অগ্রজদের মতো ঢাকা রেসিডেন্সিয়াল কলেজ স্টার্টআপ প্লাটফর্মের মাধ্যমে এ্যডুকেশন ফর নেশন প্রকল্পের সহযোগিতায় অনলাইনে ক্লাস শুরু করেছে। কিন্তু সবগুলো স্কুল কলেজ এখনো এই সুযোগ গ্রহণ করেনি। কেননা তাদের অবকাঠামোগত সেই প্রস্তুতি ছিলো না। সেটাকে বিবেচনায় রেখে আমরা সারা বাংলাদেশে ৩০০ আসন ভিত্তিক, (অর্থাৎ ৪৯২টি উপজেলায়) নির্বাচিত ৩০০ সংসদীয় এলকায় যেন শিক্ষক-ছাত্ররা নিজেদের মধ্যে সংযুক্ত থাকতে পারে সে জন্য ‘স্কুল অব ডিজিটাল সফটওয়্যার সল্যুশন প্লাটফর্ম’তৈরি করে দিয়েছি। সারাদেশের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষায় ডিজিটাল বাংলাদেশের সুবিধা পাবে।

বক্তব্যের শেষে মোবাইল কোম্পানিগুলোকে লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের অধীনে প্রশিক্ষণ গ্রহণকারীদের জন্য বিশেষ ইন্টারনেট প্যাকেজ ঘোষণার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, ওয়ালটনের নির্বাহী পরিচালক লিয়াকত আলী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ওয়ালটন, সিঙ্গার ও গ্লোবাল ব্যান্ড লিমিটেডের উদ্যোগে এক হাজার টাকা মাসিক কিস্তিতে ৫২ মাসে পরিশোধযোগ্য ৭০টি ল্যাপটপ বিতরণ করা হয়। এজন্য কলেজের পক্ষ থেকে ১০ লাখ টাকার নিশ্চিয়তা তহবিলে নিজের পক্ষ থেকে ৫ লাখ টাকা প্রদানের ঘোষণা দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *