নাটোরে অনিয়ম সংঘর্ষ উত্তেজনায় শেষ ভোটগ্রহন

নবীউর রহমান পিপলু নাইমুর রহমান, সিংড়া, আশরাফুল ইসলাম, বড়াইগ্রাম, আখলাকুজ্জামান, গুরুদাসপুর, আশিকুর রহমান টুটুল, লালপুরফজলে রাব্বি, বাগাতপিাড়া থেকে

সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে শুরু হওয়া নাটোরের সিংড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর এবং বাগাতিপাড়া উপজেলার ভোটগ্রহন অনিয়ম, বিচ্ছিন্ন সহিংসতা ও উত্তেজনার মধ্য দিয়ে শেষ হয়েছে।

তবে ৫ উপজেলার ৪৩৭টি কেন্দ্রের কোনটিতেই এসব কারণে ভোট স্থগিত হয়নি। সিংড়া উপজেলায় এক স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী প্রার্থীর ভোটগ্রহন স্থগিতে দাবী জানালেও অপর প্রার্থীরা সুষ্ঠ ভোট হয়েছে বলে একমত হয়েছেন। গুরুদাসপুরে দিনের শুরুতে সংঘর্ষ দিয়ে ভোট শুরু হলেও শেষ পর্যন্ত অপ্রীতিকার কোন ঘটনা ঘটেনি। বড়াইগ্রামে ভোটগ্রহনে কোন প্রার্থীই কোন অভিযোগ করেননি। লালপুরে বিশেষ একটি প্রতীকে ভোট দিতে প্রভাবিত করার অভিযোগে ৭দিনের দন্ডাদেশ পেয়েছেন একজন সহকারী প্রিজাইডিং অফিসার। আর বাগাতিপাড়ায় বহিরাগত লোকদের দিয়ে আধিপত্য বিস্তারের ঘটনায় দুই গ্রুপের সংঘর্ষে একজন আহত হয়েছেন।

সিংড়াঃ সিংড়া উপজেলার চলনবিল মহিলা কলেজ কেন্দ্রে সবচেয়ে কম ভোটার উপস্থিতি লক্ষ করা যায়। একটি ভোটকক্ষে ভোট শুরুর প্রথম ঘন্টায় মাত্র ১টি ভোট পড়ে। মোট ১৩৭টি কেন্দে প্রায় সারদিনই ভোটার উপস্থিতি তুলনামূলকভাবে কম ছিল। ভোট শুরুর মাত্র চার ঘন্টা পরই উপজেলার কলম ইউনিয়নের নুরপুর উচ্চ বিদ্যালয়ের একটি কেন্দ্রে সব ব্যালট শেষ হওয়ার অভিযোগ উঠে। তবে সংশ্লিষ্ট রিটানিং কর্মকর্তা রাজ্জাকুল ইসলাম বিষয়টি তদন্ত করে দাবী করেন, এমন কোন ঘটনা ঘটেনি। তবে দুপুরের পর দোয়াত কলমের স্বতন্ত্র প্রার্থী আদেশ আলী সরদার ভোটার তালিকার সিরিয়াল নম্বরের ত্রুটির অভিযোগ এনে রিটানিং কর্মকর্তা বরাবর নাছিয়ারকান্দি সরাকারী প্রাথমিক বিদ্যালয়ের ভোটগ্রহন স্থগিতের আবেদন জানিয়ে অভিযোগ করেন।

রিটার্নিং অফিসার রাজ্জাকুল ইসলাম জানান, দু-একটি পাল্টাপাল্টি অভিযোগ ছাড়া সিংড়ায় ভোটগ্রহন নিয়ে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বাগাতিপাড়াঃ বাগাতিপাড়ায় নির্বাচনী আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে আদম আলী(৩৫) নামের এক ব্যক্তি আহত হয়েছে। তিনি নৌকা প্রতীকের প্রার্থী সেকেন্দার আলীর সমর্থক বলে জানা গেছে। রোববার সকালে ভোটগ্রহন শুরুর ঘন্টাখানেক পর উপজেলার পেড়াবাড়িয়া রেলগেট এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় মূল অভিযুক্ত ভুলুকে(৩০) রোববার দুপুর দেড়টায় বাগাতিপাড়া পৌর এলাকা থেকে আটক করেছে পুলিশ।

বাগাতিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন জানান, ভোটগ্রহন শুরুর পর পেরাবাড়িয়া রেলগেটের পাশ্ববর্তী পেরাবাড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দখল নিতে প্রতিপক্ষ আনারস প্রতীকের প্রার্থীর সমর্থক ভোলার নেতৃত্বে একদল বহিরাগত সন্ত্রাসী। এসময় সেখানে অবস্থানরত নৌকা প্রতীকের সমর্থকরা তাদের বাধা দিলে সংঘর্ষ বাধে। এসময় ধাওয়া-পাল্টাধাওয়াকালে নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থক আদম আলী আহত হয়। আদম আলীর চোখে ইটের আঘাত লাগলে তাকে প্রথমে বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

সহকারী রিটানিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার বানু ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বিশৃঙ্খলা ও একজনকে পিটিয়ে আহত করার অভিযোগে ভুলুকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়া হয়েছে। এছাড়া ভোটগ্রহনকালে উপজেলার ৪৮টি কেন্দ্রের সার্বিক পরিস্থিতি অনুকূলেই ছিল।

লালপুরঃ লালপুরে ফুটবল প্রতীকের প্রার্থীকে ভোট প্রদানের জন্য ভোটারদের প্রভাবিত করার অপরাধে সহকারী প্রিজাইডিং অফিসার আতিকুর রহমানকে ৭ দিনের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার দুপুরে উপজেলার রহিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের ফুটবল প্রতীকে মহিলা ভাইস চেয়াম্যান প্রার্থী লালপুর উপজেলা মহিলা আ.লীগের সভানেত্রী পারভীন আক্তার বানুকে ভোটপ্রদানের জন্য প্রভাবিত করেন সহকারী প্রিজাইডিং অফিসার আতিকুর রহমান। এসময় সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জাকির মুন্সি তাকে ৭দিনের কারাদন্ড প্রদান করেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও অধিকাংশ কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল না। এরআগে সকাল ১১ টা পর্যন্ত উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিল, ওয়ালিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়, ওয়ালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে দেখা গেছে, ভোট কেন্দ্র বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য উপস্থিত থাকলেও ভোটারদের দীর্ঘ লাইন চোখে পড়েনি। পুরুষ ভোটারদের উপস্থিতি একেবারে ছিলনা বললেই চলে। এচাড়া পুরো উপজেলায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

গুরুদাসপুরঃ পৌর সদরের চাঁচকৈড় খলিফাপাড়া, চাঁচকৈড় নাজিমউদ্দীন হাইস্কুল, তাড়াশিয়াপাড়া ও উপজেলার নাজিরপুর হাইস্কুল ভোট কেন্দ্রে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটলেও সুষ্ঠুভাবে ভোট হয়েছে বলে দাবী করেছে প্রশাসন। ভোটের আগের রাত ১০টার দিকে চাঁচকৈড় খলিফাপাড়ায় নৌকার প্রার্থী জাহিদুল ইসলামের নির্বাচনী অফিসে হামলা চালিয়ে ভাংচুর করে আওয়ামীলীগেরই বিদ্রোহী প্রার্থী ঘোড়া প্রতীকের আনোয়ার হোসেনের কর্মি সমর্থকেরা। এসময় উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে আজ ভোটের দিন উপজেলার ৭২টি ভোট কেন্দ্রের অধিকাংশ কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল কম। কিছু কিছু কেন্দ্রে নৌকা প্রতীক ও আনারস প্রতীকের এজেন্ট ছিল না। ভাইস ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদেরও অনেক কেন্দ্রে এজেন্ট ছিল না। বিকেলে চাঁচকৈড় নাজিমউদ্দীন হাইস্কুল কেন্দ্রে জালভোট দেওয়ার অভিযোগে রহিম নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। নাজিরপুর হাইস্কুল মাঠে সকাল ৯টার দিকে নৌকা ও ঘোড়া প্রতীকের সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনায় টহলরত বিজিবি সেখানে লাঠিচার্জ করে। পরপর্তীতে ওই কেন্দ্রটিতে ভোটার উপস্থিতি ছিল না বললেই চলে। উপজেলার নাজিরপুর ইউনিয়নের গোপিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিজাইডিং অফিসার প্রভাষক লুৎফুল বারীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ পাওয়া গেলেও তিনি তা অস্বীকার করেছেন।

সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মাহাবুবুল কবির বলেন, বিএনপির কতিপয় নেতা বিদ্রোহী প্রার্থী ঘোড়া প্রতীকের হয়ে কাজ করেছে বলে অভিযোগ করেছেন নৌকার প্রার্থী জাহিদুল ইসলাম।
গুরুদাসপুর থানার ওসি মোজাহারুল ইসলাম বলেন, গুরুদাসপুরে অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে। তবে ভোটের আগের রাতে বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও তেমন উল্লেখযোগ্য নয়।

বড়াইগ্রামঃ রোববার দিনব্যপী বড়াইগ্রামের ১০০টি ভোটকেন্দ্রে ভোটগ্রহন শুরু ও শেষ হয়েছে শান্তিপূর্ণ পরিবেশে। তবে ভোটগ্রহন শুরুর কিছু পর প্রতিদ্বন্দ্বি প্রার্থী মোয়াজ্জেম হোসেন বাবলুর সমর্থকদের বিরুদ্ধে উপজেলার দ্বারিকুশি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের অভিযোগ করেন নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সিদ্দিকুর রহমান পাটোয়ারী। এছাড়া কোন প্রার্থীই আর অভিযোগ করেননি। শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে সর্বমোট ১০০ টি কেন্দ্রে গড়ে অর্ধেকেরও কম ভোট পড়েছে। নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ২১২২০৭ জন। এর মধ্যে মহিলা ১০৬৫৫৮ ও পুরুষ ১০৫৬৪৯ জন।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published.