কোন তরুণ-তরুণী আর কর্মহীন থাকবে না -পলক

নাটোর অফিস ॥
দেশে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টির প্রত্যয় নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশের কোন তরুণ-তরুণী আর কর্মহীন ও বেকার থাকবে না। যদি আমরা তাদের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারি। সেই লক্ষ্য নিয়ে তাদের যোগ্য ও দক্ষ হিসাবে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ও আইসিটি উপদেষ্টা এবং ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজিব ওয়াজেদ জয় একের পর এক উদ্যোগ, প্রকল্প ও কর্মসুচী গ্রহণ করেছেন। আগামি ২০৪১ সালের আগেই আমাদের তারুণ্যের মেধা আর প্রযুক্তির শক্তির সমন্বয় ঘটিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো।
শনিবার (১১ মে) দুপুরে নাটোরের সিংড়া উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সুইসকন্টাক্ট-এর তত্ত্বাবধানে, ই-লার্নিং অ্যান্ড আর্নিং লিমিটেড কর্তৃক পরিচালিত “বিল্ডিং ইয়ুথ এমপ্লয়াবিলিটি থ্রু স্কিলস (ইণঊঞঝ)” প্রকল্পের আওতায় ৩ মাস মেয়াদি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কোর্স এবং “ডিজিটাল পল্লী: এ স্মার্ট ভিলেজ এক্সপো ২০২৪” এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক আবু নাছের ভুঞার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফর উল্লাহ, নাটোরের পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম, সিংড়া উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভা, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, এসএসএল ওয়ারলেস এর সিওও মোহাম্মদ ইফতেখার আলম ইসহাক, ই-ক্যাব, সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা প্রমুখ।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বলেন, দেশে ৪ লাখ বিসিএস পরীক্ষা দিয়ে মাত্র ৩ হাজার মানুষ সরকারী চাকুরী পায়। কিন্তু দেশের ২৫ লাখ বেকার যুবক-যুবতীদের চাকুরী দেয়া সম্ভব নয়, তবে সকলের জন্য কর্মসংস্থান সৃষ্টি করে দেয়া সম্ভব। যদি আমরা তাদের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারি। তিনি বলেন, পাবলিক, প্রাইভেট, গর্ভারমেন্ট-ননগভারমেন্ট, লোকাল, ন্যাশনাল, ইন্টারন্যাশনাল কলাবেরেশন এবং পার্টনারশিপের ভিত্তিতে আমাদের এই ই-লার্নিং এন্ড আর্নিং যৌথ কোম্পানীর উদ্যোগে নেদারল্যান্ড সরকারের সহায়তায় দেশের ২৫ হাজার তরুণ-তরুণীদের প্রশিক্ষন দেয়া হচ্ছে। আগামি ১০ বছরের মধ্যে চলনবিলের ২০ হাজার তরুণ-তরুণীদের কর্মসংস্থান করা হবে। চলনবিলের “কৈ মাছকে” জিআই পন্য হিসাবে তালিকা ভুক্ত করার প্রচেষ্টা চালিয়ে যেতে চাই।
তিনি বলেন, লোকসানে ঢাকা ডাক বিভাগকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে চাই। দেশের ৯৯৭৪ পোষ্ট অফিসের মধ্যে প্রায় ৮ হাজার পোষ্ট অফিসকে ইতোমধ্যে ডিজিটাল হিসাবে রুপান্তর করা হয়েছে। আরো নতুন নতুন কর্ম পরিকল্পনা রয়েছে। এখন আমরা হার পাওয়ার ও নারী শক্তি প্রকল্পের আওতায় ৬০০ নারীকে প্রশিক্ষন দিবো।
পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীরা, কন্যা সন্তানরা এখন আর পরিবারের বোঝা হিসাবে নয়, সম্পদ হিসাবে পরিনত হয়েছে। শুধুমাত্র নারীদেরকে প্রশিক্ষণ দেয়ার জন্য আমরা হার পাওয়ার, শিপ পাওয়ারের মাধ্যমে দেশের ৩৭ হাজার নারীকে কর্মসংস্থান দিতে পেরেছি। এছাড়া আমরা শীপ আওয়ার প্রজেক্টের আওতায় সারা দেশে সাড়ে ১০ হাজার নারী উদ্যোগক্তা সৃষ্টি করতে সক্ষম হয়েছি। তিনি বলেন, গ্রামের ছেলে-মেয়েরা প্রশিক্ষণ নিয়ে ইন্টারন্টে সংযোগের মাধ্যমে কম্পিউটার ব্যবহার করে বাড়িতে বসে হাজার হাজার ডলার আয় করছে। তারা নিজেরা স্বাবলম্বি হচ্ছে, পরিবারকে সহায়তা করছে। পাশাপাশি নিজেদের আত্মমর্যাদা বৃদ্ধিসহ দেশের ভাবমুর্তি উজ্জল করছে।
তিনি আরো বলেন, আগামি ২০৪১ সালের আগেই আমাদের তারুণ্যের মেধা আর প্রযুক্তির শক্তির সমন্বয় ঘটিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো। এজন্য নারী-পুরুষ, শহর-গ্রাম,ধনী-দরিদ্র সবাইকে সম্পৃক্ত করে বঙ্গবন্ধুর বৈষম্যমুক্ত সোনার বাংলার আধুনিক রুপ, একটি ইনক্লুসিভ ও অর্ন্তভুক্তিমুলক ও র্স্মাট সোসাইটি গড়ার জন্য এক সঙ্গে কাজ করতে হবে।
পরে প্রতিমন্ত্রীসহ আগত অতিথিরা সিংড়া কোর্ট মাঠে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল এবং ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর যৌথ আয়োজনে আয়োজিত জিআই পণ্য মেলার স্টল পর্রির্দশন করেন। মেলায় নাটোরের কাঁচাগোল্লাসহ দেশের ২০টি জিআই পণ্যকে উপস্থাপন করেন উদ্যোক্তা ও আয়োজকরা। এছাড়া মেলাতে জিআই পণ্য ছাড়াও স্থানীয় উদ্যোক্তা এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করা হয়।
মেলাকে প্রাণবন্ত করতে গম্ভিরাসহ নানা আয়োজন করেন আয়োজকরা। মেলা শেষে সুইসকন্টাক্ট-এর তত্ত্বাবধানে, ই-লার্নিং অ্যান্ড আর্নিং লিমিটেড কর্তৃক পরিচালিত “বিল্ডিং ইয়ুথ এমপ্লয়াবিলিটি থ্রু স্কিলস (ইণঊঞঝ)” প্রকল্পের আওতায় ৩ মাস মেয়াদি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরন করা হয়। এরআগে সিংড়া উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন আয়োজিত সর্বজনীন পেনশন স্কিম জনপ্রিয়করণ সভা অনুষ্ঠিত হয়।
ডিজিটাল পল্লী ফাউন্ডেশন ও ই-ফার্মারস্ এর রাজশাহী বিভাগীয় সমন্বয়ক মোস্তাফিজুর রহমান টুটুল এবং ই-ক্যাব ব্রান্ডিং ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আদনান আহমেদ জানান, স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নাটোরের কাঁচাগোল্লাসহ দেশের ২০টি জিআই পণ্যকে দেশব্যাপী জনপ্রিয় করতে ‘গ্রাম থেকে বিশ্ব’-এই শ্লোগানকে সামনে রেখে জেলার সিংড়া উপজেলায় বাংলাদেশে প্রথমবারের মত এই জিআই পণ্য মেলার আয়োজন করা হয়। যা পর্যায়ক্রমে দেশব্যাপী মডেল ই-কমার্স ভিলেজ হিসেবে ডিজিটাল পল্লীর বিভিন্ন কর্মকান্ড, পণ্য ও সেবার প্রসার ঘটাতে আয়োজন করা হবে এই ডিজিটাল পল্লী মেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *