নলডাঙ্গায় আউশ প্রণোদনা পেলো ৬০০ ক্ষুদ্র কৃষক

নাটোর অফিস॥
নাটোরের নলডাঙ্গা উপজেলায় আউশ ধান আবাদের পরিধি বাড়াতে এবার ৬০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন করা হয়েছে। সোমবার (২২ এপ্রিল) দুপুর ১২টার সময় উপজেলা পরিষদ চত্বরে এসব বীজ ও সার কৃষকদের হাতে তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান আকরামুল হক ও উপজেলা কৃষি কর্মকর্তা ফৌজিয়া ফেরদৌস। প্রণোদনা বাবদ প্রত্যেক কৃষককে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার দেয়া হয়। যার মূল্য ৪ লাখ ৯ হাজার ৫০০ টাকা।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, প্রাণি সম্পদ কর্মকর্তা ডঃ পবিত্র কুমার, পল্লী উন্নয়ন কর্মকতা মোস্তফা সারোয়ার, উপজেলা আওয়ামীলীগ সহসভাপতি ও সাবেক জেলা পরিষদ সদস্য রঈস উদ্দিন রুবেল প্রমুখ।

নলডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা ফৌজিয়া ফেরদৌস জানান, সরকার আউশ ধান আবাদের পরিধি বাড়াতে প্রতিবছর প্রণোদনা কর্মসুচীর আওতায় বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে বীজ ও সার দিয়ে থাকেন। এবারও খরিপ-১ মৌসুমের জন্য উপজেলার ৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলে ৬০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার দেয়া হয়েছে। যা খাদ্য শস্য উৎপাদনে বিরাট ভুমিকা রাখবে। তিনি বলেন, চলতি খরিপ-১ মৌসুমে উপজেলায় ৩০৫ হেক্টর জমিতে আউশ আমন ধান চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৪০ মেট্রিক টন। গত মৌসুমে ২৩৫ হেক্টর জমিতে আবাদ করে ধান উৎপাদন হয়েছিল ৭৭৫ মেট্রিক টন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *