প্রান কোম্পাণীর বিরুদ্ধে জমি দখলের অভিযোগ মেজর(অব:) আখতারের

নাটোর অফিস ॥
কিশোরগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য মেজর (অব.) মো. আখতারুজ্জামান দেশের খ্যাত নামা শিল্প প্রতিষ্ঠান প্রাণ কোম্পানীর বিরুদ্ধে জোড়পুর্বক জমি দখল ও ২৯২টি গাছ কেটে নেয়া সহ ৫টি বিষয়ের ওপর গুরুতর অভিযোগ এনেছেন। একই সঙ্গে উচ্চ পর্যায়ে তদন্তের দাবী জানিয়েছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় নাটোরের এক রেস্তোরায় আয়োজিত সংবাদ সম্মেলনে এমন অভিযোগ এএনছেন সাবেক এই সংসদ সদস্য মেজর (অবঃ) মোঃ আকতারুজ্জামান ।
মেজর (অবঃ) মোঃ আকতারুজ্জামান নাটোরে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, নাটোরের তিনি তার ২শ বিঘা জমি থেকে উচ্ছেদ হয়ে গিয়েছিলেন। সেই জমি থেকে ৩০ বছর বয়সী ২৯২টি গাছ কেটে নেওয়া হয়েছে। ওই জমিতে পুলিশ নিয়ে যেতে পারিনি। নিজের লোকজনকেও নিয়ে যেতে পারিনি। তখন আমি কিছু বললেই জামায়াত-বিএনপি, যুদ্ধাপরাধী হয়ে যেতাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগীতায় তিনি তার দখল হয়ে যাওয়া তিনি ফিরে পেয়েছেন। সাবেক এই সেনা কর্মকর্তা অভিযোগের শুরে বলেন, প্রধানমন্ত্রী ছাড়া কেউ কাজ করেনা।সবাই শুধু খায়। তার কারনেই আমি আমার জমি ফিরে পেয়েছি।
বিএনপি থেকে বহিস্কৃত আলোচিত এই রাজনীতিক ও নাটোরের নলডাঙ্গা উপজেলার হালতিবিল এলাকার হালতিয়া ফার্মস’র ব্যবস্থাপনা পরিচালক মেজর (অব:) আকতারুজ্জামান সংবাদ সম্মেলনে দেশের খ্যাত নামা শিল্প প্রতিষ্ঠান প্রাণ কোম্পানীর বিরুদ্ধে জোড়পুর্বক জমি দখল এবং ওই জমি থেকে ২৯২টি গাছ কেটে নেয়া সহ যে ৫টি বিষয়ের ওপর গুরুতর অভিযোগ এনেছেন সেগুলো হলো, নাটোর কারখানায় খাদ্যপণ্য উৎপাদনে অস্বাস্থ্যকর পরিবেশে নি¤œমানের কাঁচামাল ব্যবহার, দ্বিতীয়ত কারখানার বর্জ্যগুলো যথাযথ ভাবে ডিসপজাল না করা, তৃতীয়ত-কারখনার বাতিলযোগ্য বা মেয়াদ উত্তীর্ণ মালামাল নষ্ট না করে ঢাকাসহ বিভিন্ন স্থানে বিক্রি করা, চতুর্থত-সঠিক ভাবে ভ্যাট-ট্যাক্স প্রদান না করা, পঞ্চমত-সক্ষমতার চেয়ে বেশি পরিমান পন্য উৎপাদন করে বিপুল পরিমান সরকারী ভ্যাট-ট্যাক্স বা কর ফাঁকি দিয়ে চোরাকারবারির মত পন্য বাজারজাত করছে প্রাণ। এই পরিস্থিতি উত্তোরণে কারখানায় একজন ভ্যাট-ট্যাক্স কমিশন বসানো প্রয়োজন। এতে সরকার বিপুল পরিমান রাজস্ব পাবে।
সংবাদ সম্মেলনে মেজর (অব:) আকতারুজ্জামান অভিযোগ করে বলেন, আমি প্রাণ কোম্পানীর কাছে ৫০ বিঘা জমি বিক্রির পর ২শ’ বিঘা জমি থেকে উচ্ছেদ হয়ে গেছিলাম। প্রাণ কোম্পানী আমার জমি দখল করে নিয়েছিল। পরে আমি সরকারের উচ্চস্তরের সহযোগিতায় আমার জমি ফিরে পেয়েছি। আমার ৩০ বছর বয়সি ২৯২টি গাছ কেটে নেয়া হয়েছে। আমি পুলিশ নিয়ে যেতে পারিনি, মানুষ নিয়ে যেতে পারিনি। তখন আমি কিছু বললেই জামায়াত-বিএনপি, যুদ্ধ অপরাধবিরোধী হয়ে যেতাম। তারপরও আমি চুপ হয়েছিলাম। পরবর্তীতে সরকার প্রধানের সাহায্যে আমি আমার জমি ফিরে পেয়েছি। কিন্তু আমার ২৯২টি কাটা গাছ আমি ফেরত পাইনি। তিনি বলেন, এদেশে প্রধানমন্ত্রী ছাড়া কেউ কাজ করে না। সবাই শুধু খায় আর খায়। প্রধানমন্ত্রীর কারণেই আমি আমার জমি ফিরে পেয়েছি। তবে এ ঘটনায় মামলা রুজু করা হলেও কোন সুবিচার পাওয়া যায়নি। পিবিআই ও নলডাঙ্গা থানা পুলিশ গাছ কাটার বিষয়ে সঠিক তদন্ত রির্পোট দেননি। তাই আবারও আমাকে নারাজি দিতে হলো আদালতে। অথচ গাছ কাটার প্রমাণ তার কাছে রয়েছে। প্রাণ হারানোর ভয়ে, প্রাণ কোম্পানীর ভয়ে আমি আমার নিজের জমিতে আসিনি। আমার ২৯২টি গাছ কেটে নেওয়া হয়েছে। আমি এর সুবিচার চাই। সাবেক এ মেজর প্রাণ কোম্পানীর নাটোর কারখানার কার্যক্রম সর্ম্পকে বলেন, মানুষের কি অস্বাভাবিক কান্না, বৃদ্ধ মানুষ বলছে, রাতে ঘুমাতে পারে না, ছোট বাচ্চা পড়তে পারে না বিকট শব্দে। আমের বর্জ্য চারিদিকে দুর্গন্ধ ছড়াচ্ছে। গ্রামের ঘরের দরজায় পঁচা গন্ধ। দেশের প্রথম সারির জাতীয় শিল্প কারখানার কাছে আমরা তো এমন প্রত্যাশা করতে পারি না। আমাদের গলা চেপে ধরেছে অভাব। কোটিপতি তাদেরও অভাব ছাড়ছে না। অভাব আমাদের দুর হচ্ছে না। ফলে অভাবের কাছে আমাদের গলা আটকে আছে। কেউ কথা বলতে সাহস পায় না। কেউ ক্ষমতার জন্য, কেউ চাকরির জন্য, কেউ মন্ত্রীর জন্য, কেউ বিত্তের জন্য। সবাই যেন অসহায় ! কার কাছে কে জিম্মি। কে যেন আমার অধিকার স্বার্থ নিয়ে চলে যায়। তিনি আরও বলেন, আমি একজনই জনগণের জন্য মরতে পারি কিনা দেখি। আমি জানি, আমি সহজে মরবো না, আমাকে কেউ মারবেও না। যেহতু ভিমরুলের চাকে ঢিল মেরেছি, নিশ্চই ভিমরুল আমাকে কামড় দেবেই। তবুও দেশের মানুষের কথা ভেবে, ন্যয়ের পক্ষে আমার আন্দোলন চলবে।
সংবাদ সম্মেলনে প্রাণ কোম্পানীর কাছে নির্যাতিত স্থানীয় একডালা এলাকার বাসিন্দা শুকুর আলী, আলামিনসহ অনেকে উপস্থিত ছিলেন।
নাটোরের পুলিশ সুপার তারিকুল ইসলাম পিপিএম সাংবাদিকদের জানান, গাছ কাটার তদন্ত প্রতিবেদন সংক্রান্ত বিষয়টি তিনি প্রথম জানলেন। এ বিষয়ে যাচাই-বাছাই করে ঘটনার সত্যতা উদঘাটন করা হবে। কেউ যাতে ন্যয় বিচার থেকে বঞ্চিত না হয়, সেবিষয়টি নিশ্চিত করা হবে।
প্রাণ কোম্পানীর নাটোর কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) মোঃ হজরত আলী বলেন, এ বিষয়ে তার বলার কিছু নেই। যা বলার উর্ধতন কর্তৃপক্ষই বলবেন।
প্রাণ কোম্পানীর এজিএম (জনসংযোগ বিভাগ) তৌহিদুজ্জামান বলেন, উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এবিষয়ে আজ বুধবার প্রাণ কোম্পানীর পক্ষ থেকে বিবৃতি দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *