কথা সাহিত্যিক জাকির তালুকদার বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিলেন

নাটোর অফিস॥
২০১৪ সালে পাওয়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার। আজ রোববার সন্ধ্যায় শহরের আলাইপুরস্থ তার বাসভবনে গিয়ে এবিষয়ে জানতে চাইলে কথাসাহিত্যিক জাকির তালুকদার বলেন, বাংলা একাডেমি যেভাবে চলছে, তাতে সন্তুষ্ট নন তিনি। এটাই তার পুরস্কার ফিরিয়ে দেওয়ার প্রধান কারণ। তিনি বলেন,-“গণতন্ত্রহীনতা, আমলাতান্ত্রিকতা, প্রতিষ্ঠানের মানের নিম্নগামিতা এবং আড়াই দশক ধরে নির্বাচন না দিয়ে নিজেদের পছন্দমত লোক দিয়ে একাডেমি পরিচালনায় নির্বাহী পরিষদ গঠন করা হচ্ছে। তাছাড়া তিনি আরো বলেন – “প্রতিষ্ঠানের মান যখন নিম্নগামী হতে থাকে, তখন এই পুরস্কার অর্থহীন হয়ে যায়। এজন্যই আমি পুরস্কার ফেরত পাঠিয়েছি।”
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য পাওয়া ক্রেস্ট এবং আর্থিক সম্মানীর চেক ডাকযোগে বাংলা একাডেমিতে ফেরত পাঠিয়েছেন বলেও জানান জাকির তালুকদার।
মফস্বল শহর নাটোরের আলো বাতাসে বেড়ে ওঠা নাটোরের মাটির সন্তান হিসেবে পরিচিত ৫৯ বছর বয়সী জাকির তালুকদার পেশায় একজন নামকরা চিকিৎসক। এমবিবিএস ডিগ্রি লাভের পর স্নাতকোত্তর ডিপ্লোমা করেছেন স্বাস্থ্য অর্থনীতিতে। চিকিৎসা ও গবেষণায় কাজ করেছেন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে। তাছাড়া বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েও সরকারি চাকরি না করে সাহিত্যকেই ধ্যান-জ্ঞান হিসেবে বেছে নেন তিনি।
সাহিত্য সাধনার শুরু থেকেই নিজস্ব গদ্য ভাষা নির্মাণে মনোযোগী ছিলেন জাকির তালুকদার। ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার সঙ্গে পুরাণের সংমিশ্রণ তার গদ্যকে দিয়েছে বিশিষ্টতা।
তার উপন্যাসের মধ্যে রয়েছে কুরসিনামা, বহিরাগত, মুসলমানমঙ্গল, পিতৃগণ, কবি ও কামিনী, মৃত্যুগন্ধী। এছাড়া গল্প, প্রবন্ধ, ছড়া, অনুবাদসহ তিন ডজনের বেশি বই প্রকাশিত হয়েছে তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *