নাটোরে লিগ্যাল এইডের পরামর্শে ৪৪৬ মামলা নিষ্পত্তি

নাটোর অফিস॥
নাটোরে গত এক বছরে পরামর্শ দিয়ে ৪৪৬টি মামলা নিষ্পত্তি করেছে জেলা লিগ্যাল এইড অফিস। এসময় পরামর্শ দিয়ে মামলার পথ পরিহার করেছে ৪৮৫টি। মঙ্গলবার জেলা ও বড়াইগ্রাম উপজেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত মতবিনিময় সভায় ওই তথ্য জানানো হয়।
“বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” প্রতিপাদ্য নিয়ে নাটোরের বড়াইগ্রাম উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির অংশ গ্রহনে আইনগত সহায়তা প্রদান বিষয়ক সচেতনামুলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা ও উপজেলা লিগ্যাল এইড কমিটি যৌথভাবে এর আয়োজন করে।
উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আতাউর রহমানের সভাপতিত্বে ও ইউএনও আবু রাসেলের সঞ্চালনায় আয়োজিত সভায় উপজেলা ও ইউনিয়ন কমিটির সকল সদস্য ও স্থাণীয় সাংবাদিক প্রতিনিধি অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন লিগ্যাল এইড কমিটি নাটোরের চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ অম্লান কুমার জিষ্ণু। বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ কাউছার আহমেদ, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট রওশন আলম, যুগ্ম জেলা ও দায়রা জজ শামসুল আল-আমীন, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ ইসমত আরা তুশি ও সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সুমন আলি।
অনুষ্ঠানে বক্তারা মামলায় না গিয়ে পরামর্শের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি এবং অসহায় ও দরিদ্রদের জন্য সরকারি খরচে আইনি সেবার বিভিন্ন দিক তুলে ধরেন।
অনুষ্ঠানে জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ ইসমত আরা তুশি জানান, জেলা লিগ্যাল এইড কর্তৃক গত এক বছরে প্রি- কেইস নিয়ে কাজ হয়েছে দেওয়ানী ৫২, ফৌজদারী ৮০, পারিবারিক ২৩৩ টি এবং পোষ্ট কেইস নিয়ে কাজ হয়েছে দেওয়ানী ৯, ফৌজদারী ২৪৯, পারিবারিক ১৩টি। এরমধ্যে প্রি-কেইস নিষ্পত্তি হয়েছে ২০৮ এবং পোষ্ট-কেইস নিষ্পত্তি হয়েছে ২৩৮টি। এছাড়া পরামর্শ দিয়ে মামলা রোধ করা হয়েছে ৪৮৫ টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *