নাটোর মৎস্য উৎপাদনে উদ্বৃত্ত॥ হালতিবিলের লক্ষ্য ৯৪৩৮ মেট্রিক টন

নাটোর অফিস॥
মৎস্য উৎপাদনে নাটোর উদ্বৃত্ত জেলা। জেলায় বাৎসরিক ৪৪ হাজার টন চাহিদার বিপরীতে ৭৪ হাজার টন মাছ উৎপাদন হচ্ছে। অর্থাৎ চাহিদার অতিরিক্ত ৩০ হাজার টন মাছ উৎপাদন করে নাটোর মৎস্য উৎপাদনে উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে।
২৪ থেকে ৩০ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে আজ সোমবার বেলা ১১টায় জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে মৎস্য সম্পদের উৎপাদন, সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে গৃহীত কার্যক্রম বিষয়ে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।
জেলা মৎস্য কর্মকর্তা ড. আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মৎস্য বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মোঃ শহীদুল ইসলাম এবং নাটোর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোসাঃ আয়েশা খাতুন।
সভায় আরো জানান, মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আগামী ২৫ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানে সফল মৎস্য চাষী, উদ্যোক্তা এবং প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান করা হবে। মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকরণ, মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় এবং প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান, সুফলভোগীদের মাঝে বৈধ জাল, বিকল্প কর্মসংস্থানের উপকরণ ও মৎস্য খাদ্য বিতরণ, জলাশয়ে পানির ভৌত-রাসায়নিক পরীক্ষা, মৎস্যক্ষেত্রের অগ্রগতি ও উন্নয়ন বিষয়ক প্রামান্যচিত্র প্রদর্শন এবং প্রচারণা।

নলডাঙ্গা॥
চলতি ২০২৩-২৪ অর্থ বছরে নাটোরের হালতিবিল অধ্যুষিত নলডাঙ্গা উপজেলায় ৯ হাজার ৪৩৮ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত মৌসমে মাছের উৎপাদন হয়েছিল ৮ হাজার ৯২১ মেট্রিক টন। এরমধ্যে প্রাকৃতিক ভাবে নদী-খাল-বিলে উৎপাদিত মাছের পরিমাণ ছিল ৪ হাজার ৫০০ মেট্রিক টন ও পুকুরে চাষকৃত মাছের পরিমাণ ছিল ৪ হাজার ৪২১ মেট্রিক টন। এবার মাছের উৎপাদন বাড়াতে ৬টি বিল নার্সারী প্রকল্পের আওতায় ১২ লাখ রুই জাতীয় রেণু পোনা অবমুক্ত করা হয়েছে। এছাড়া ১০টি অভয়াশ্রমের কারণে মাছের উৎপাদন ১৪০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে এবারও প্রায় ২৫০ কোটি টাকার মাছ উৎপাদন হবে।
সোমবার (২৪ জুলাই) দুপুরে নলডাঙ্গা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষ্যে মৎস্য সম্পদের সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে গৃহীত কার্যক্রম বিষয়ে মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়। “নিরাপদ মাছে ভরবো দেশ,গড়বো র্স্মাট বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার (২৫ জুলাই) থেকে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হবে। এ উপলক্ষ্যে আজ এই মতবিনিময় সভার আয়োজন করে নলডাঙ্গা উপজেলা মৎস্য অধিদপ্তর।
নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোজিনা আক্তারের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আলিম সরদার, উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস, উপজেলা মৎস্য অফিসার সঞ্জয় কুমার সরকার, উপজেলা শিক্ষা অফিসার সানা উল্লাহ, উপজেলা সাংবাদিক ফোরামের সভাপতি অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, নলডাঙ্গা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মামুনুর রশীদ, স্থানীয় মৎস্য আড়তদার হাবিবুর রহমান, মৎসজীবি শিশির চন্দ্র দাস, শহীদ উদ্দিন প্রমুখ। এসময় সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, মৎস্যচাষী, মৎস্যজীবি, আড়তদার ও খাদ্য বিক্রেতাগণ উপস্থিত ছিলেন।
এদিকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে নলডাঙ্গা উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন কর্মসুচী হাতে নেয়া হয়েছে। এরমধ্যে ব্যানার, ফেষ্টুনসহযোগে বর্ণাঢ্য র‌্যালী, বারনই নদীতে পোনা মাছ অবমুক্তকরণ, আলোচনাসভা, স্থানীয় পর্যায়ে সফল মৎস্যচাষী ও উদ্যোক্তাকে পুরস্কার প্রদান এবং মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। এছাড়া প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষী ও মৎস্যজীবিদের সাথে মতনিমিয়, সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরন করা হবে।
নলডাঙ্গা উপজেলা মৎস্য অফিসার সঞ্জয় কুমার সরকার জানান, এই উপজেলায় ১ লাখ ২৯ হাজার ৩০৪ জন জনসংখ্যার জন্য খাদ্য চাহিদা বছরে ৩ হাজার ২০০ মেট্রিক টন মাছ। সেখানে খাদ্য চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত মাছ উৎপাদন হয় প্রায় ৫ হাজার ৭২১ মেট্রিক টন। যা বাজারজাত করে অর্থনৈতিক ভাবে লাভবান হন এখানকার ২ হাজার মৎস্য চাষী, ২ হাজার ৩০৯ জন মৎস্যজীবি,আড়তদারসহ সংশ্লিষ্টরা। এছাড়া উপজেলার লক্ষাধিক মানুষ সুফল পাচ্ছে।
তিনি বলেন, সরকারের গৃহিত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে নদ-নদী, খাল-বিল ও অভ্যন্তরীন জলাশয়ে অভয়াশ্রম স্থাপন এবং বিল নার্সারী স্থাপনের ফলে নলডাঙ্গা উপজেলায় মাছের উৎপাদন ক্রমাগত ভাবে বৃদ্ধির পাশাপাশি সিলন, বউ বা রানী মাছ, মেনি ও রিটা মাছের প্রাচুর্য্যতা বেড়েছে।

বড়াইগ্রাম ॥
নাটোরের বড়াইগ্রামে স্থাণীয় চাহিদার অতিরিক্তি মাছের উৎপাদন হচ্ছে। সোমবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ আব্দুল হালিম এ তথ্য জানান।
মৎস্য কর্মকর্তার দপ্তরে আয়োজিত সভায় তিনি জানান, উপজেলায় চার হাজার ২০০ পুকুর, ৭টি খাল, ৫টি বিল ও ১২টি প্লাবন ভূমি আছে। যেখানে প্রতি বছর ৪ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয়। এর বিপরিতে বড়াইগ্রামে মাছের চাহিদা তিন হাজার ৮০০ মেট্রিক টন। যা চাহিদার চেয়ে ২০০ মেট্রিক টন বেশি।
সপ্তাহব্যাপি মৎস্য সপ্তাহ পালন বিষয়ে তিনি বলেন, দ্বিতীয় দিনে উপজেলা পরিষদে র‌্যালী, আলোচনা সভা, মাছের পোনা অবমুক্ত, প্রামাণ্য চিত্র প্রদর্শন ও সফল মাছ চাষীদের পুরস্কার প্রদান, তৃতীয় দিনে প্রান্তিক মৎস্য চাষীদের সাথে মতবিনিময় জোনাইল ইউনিয়নের চামটায়, চতুর্থ দিনে মৎস্য চাষ বিষয়ে পরামর্শ প্রদান বড়াইগ্রাম ইউনিয়নের চন্ডিপুরে, পঞ্চম দিনে প্রামাণ্যচিত্র প্রদর্শনী নগর ইউনিয়নের মেরিগাছায়, ষষ্ঠ দিনে সুফল ভোগীদের মাঝে খাদ্য বিতরণ উপজেলা পরিষদে এবং সপ্তম দিনে সমাপনি উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

 

 

বাগাতিপাড়া॥
মৎস্য সপ্তাহ-২০২৩ পালন উপলক্ষে নাটোরের বাগাতিপাড়ায় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ জুলাই) সকালে উপজেলা মৎস্য অফিস কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় “নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদ্যে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে মৎস্য সম্পদের সুরক্ষা ও সম্মৃদ্ধি অর্জনে গৃহীত পদক্ষেপ বিষয়ে আলোচনা করা হয়।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা সাদ্দাম হোসেন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আশেক এস.বি সাত্তার, অফিস সহকারী আনোয়ারুল বাসার, শেফালী খাতুন বাগাতিপাড়া স্মার্ট প্রেসক্লাবের আব্দুল আওয়াল প্রমুখ ও ফজলুর রহমান প্রমুখ। দপ্তর সূত্রে জানা যায়, ২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত চলবে মৎস্য সপ্তাহ-২০২৩।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *