সিংড়ায় পাখি শিকারির শতাধিক গুলিসহ ইয়ারগান জব্দ

নাটোর অফিস॥
চলনবিলে ইয়ারগান দিয়ে প্রকাশ্যে পাখি শিকারের সময় শফিউল ইসলাম সরকার (৫০) নামের এক পেশাদার পাখি শিকারিকে আটক করে ভ্রাম্যমান আদালতে দশ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান। শনিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় সিংড়া উপজেলার সাতপুকুরিয়া বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। এসময় ৪ টি জবাইকৃত পাখিসহ একটি ইয়ারগান জব্দ করে ধ্বংস করা হয়। আটক পাখি শিকারি ইটালী ইউনিয়নের সাতপুকুরিয়া গ্রামের মৃত মসলেম উদ্দিন সরকারের ছেলে বলে জানা গেছে।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, আটক পাখি শিকারি শফিউল ইসলাম সরকার চলনবিলের একজন পাখি খাদক ও পেশাদার শিকারি। সে দীর্ঘ দিন থেকে প্রশাসনের চোখ পাখি দিয়ে রাত-দিন বিভিন্ন এলাকায় পাখি শিকার করে বেড়াত। আর এর আগেও ২০১৬ সালের ১৬ ডিসেম্বর পেট্রলবাংলা পয়েন্ট এলাকায় প্রকাশ্যে ইয়ারগান দিয়ে পাখি শিকারের সময় তৎকালীন ইউএনও সাদেকুর রহমানের ধাওয়া খেয়ে বাড়িতে পলায়ন করে রক্ষা পান। এলাকায় মাঝে মধ্যেই তার পাখি শিকারের খবর পাওয়া যায়। (১৫ এপ্রিল) শনিবার সন্ধ্যায় সাতপুকুরিয়া-মাগুড়া রাস্তায় ইয়ারগান দিয়ে প্রকাশ্যে বাবা-ছেলে পাখি শিকার করে জবাই করেন। খবর পেয়ে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহ-সভাপতি হাসান ইমামের নেতৃত্বে ৬ সদস্যের একটি দল অভিযান চালিয়ে একটি ইয়ারগান সহ জবাইকৃত তিনটি বক ও একটি ঘুঘু পাখিসহ তাকে আটক করে প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়। জব্দ করা হয় পাখি শিকারে ব্যবহ্নত একটি ইয়ারগান ও শতাধিক গুলি।
এলাকাবাসীরা জানান, শফিউল ইসলাম একজন প্রভাবশালী ও পেশাদার পাখি শিকারি। তার নিশানার কারণে চলনবিলে পাখি কোন সময়ই শান্ত হয়ে বসে থাকতে পারত না। তার আটকের খবরে যেমন স্বস্তি ফিরে এসেছে তেমনিই বিলের পাখি ও প্রকৃতি বাঁচবে।
সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, আটক শফিউল ইসলাম সরকার একজন পেশাদার পাখি শিকারী। তাকে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর ৬ ধারায় দশ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। তার কাছ থেকে উদ্ধারকৃত ৪ টি জবাইকৃত পাখি মাটি চাপা ও শতাধিক গুলিসহ জব্দকৃত ইয়ারগান ধ্বংস করা হয়েছে। পাশাপাশি তাকে সতর্ক করা হয়েছে এরপরও এই কাজে জড়িত হলে বড় ধরণের সাজার আওতায় আনা হবে বলে জানান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *