বিকেলে নাম ঘোষনা -রাতে বদল!

নাটোর অফিস ॥
নাটোরের লালপুর উপজেলা আওয়ামীলীগের নতুন কমিটি ঘোষনার প্রায় ৭ ঘন্টার ব্যবধানে সাধারণ সম্পাদক পদের নাম পরিবর্তন করা হয়েছে। ৮ বছর পর অনুষ্ঠিত উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে আফতাব হোসেন ঝুলফুকে সভাপতি এবং রোকনুল ইসলাম লুলুকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটির নাম ঘোষনা করা হয়। সম্মেলনের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খাইরুজ্জামান লিটন সভাপতি ও সম্পাদকের নাম ঘোষনা করেন। বুধবার বিকেল ৪ টার দিকে ওই নাম ঘোষনার পর রাত সাড়ে ১০টার দিকে সাধারন সম্পাদক পদে পরিবর্তন করে দুর্বৃত্তের হাতে নিহত প্রয়াত সাবেক সংসদ সদস্য মমতাজ উদ্দিনের ছেলে শামীম আহমেদ সাগরকে সাধারন সম্পাদক হিসেবে ঘোষনা করা হয়। শামীম আহমেদ সাগর ঘোষিত নতুন কমিটিতে সহ-সাধারন সম্পাদক হিসেবে রাখা হয়েছিল। পুর্ব ঘোষিত কমিটির সাধারন সম্পাদক পদ থেকে রোকনুল ইসলাম লুলুকে সরিয়ে শামীম আহমেদ সাগরকে সাধারন সম্পাদক হিসেবে ঘোষনা করা হয়। বুধবার রাত ১১টার দিকে নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান স্বাক্ষরিত জেলা আওয়ামী লীগের প্যাডে রদবদলের লিখিত ঘোষণা দেন। নতুন কমিটিতে সভাপতি হিসেবে আফতাব হোসেন ঝুলফু, সহ-সভাপতি আ স ম মাহামুদুল হক মুকুল, সাধারণ সম্পাদক হিসেবে শামীম আহমেদ সাগর ও যুগ্ম সাধারণ সম্পাদক পদে আমিনুল ইসলাম জয়ের নাম ঘোষণা করেন। রাতেই এই ঘোষণাপত্রের খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। একটি সন্ত্রাসী মামলার চার্জশীটভুক্ত আসামী হওয়ায় রোকনুল ইসলাম লুলুকে নবঘোষিত কমিটির সাধারন সম্পাদকের পদ থেকে বাদ দেওয়া হয়।
নাম প্রকাশ না করার শর্তে দলের একাধিক নেতা-কর্মী জানান, স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুলের প্রিয় ভাজন ও ব্যবসায়ীক পার্টনার রোকনুল ইসলাম লুলু গত বছর খাদ্য বিভাগের স্থানীয় এক কর্মকর্তাকে অস্ত্রের মুখে উঠিয়ে নিয়ে গিয়ে নির্যাতনের পর প্রায় ৬ লাখ টাকা হাতিয়ে নেয়। এঘটনায় রোকনুল ইসলাম লুলুর বিরুদ্ধে থানায় মামলা হলে তদন্ত শেষে পুলিশ তার বিরুদ্ধে চার্জশীট দিয়েছে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান জানান, রোকনুল ইসলাম লুলু একটি সন্ত্রাসী মামলার চার্জশীটভুক্ত আসামী হওয়ায় তার নাম বাদ দেওয়া হয়। তার বদলে ঘোষিত কমিটির যুগ্ম সাধারন সম্পাদক শামীম আহমেদ সাগরকে সাধারন সম্পাদক হিসেবে ঘোষনা করা হয়। নৌকা বিরোধী বা কোন মামলার আসামী এমন কেউ দলের পদ-পদবী পাবেননা।রোকনুল ইসলাম লুলুকে সাধারন সম্পাদক করার পর তার বিরুদ্ধে মামলার বিষয়টি জানাযায়। এনিয়ে তথ্য উপাত্ত্ব সংগ্রহ করার পর সত্যতা পাওয়া গেলে কেন্দ্রিয় নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করার পর রোকনুল ইসলাম লুলুকে সাধারন পদ থেকে সরিয়ে শামীম আহমেদ সাগরকে সাধারন সম্পাদক করে রাতেই ঘোষনা দেওয়া হয়েছে। তথ্য উপাত্ত্ব সংগ্রহ করতে রাত হয়ে যায়। রাত সাড়ে ১০টার দিকে সিদ্ধান্ত জানানো হয়। রোকনুল ইসলাম লুলুকে দলের সদস্যও রাখা হয়নি। তবে আদালতের মাধ্যমে তিনি দায়মুক্ত হয়ে আসতে পারলে তাকে দলের সম্মানজনক স্থানে রাখা হবে।
আওয়ামী লীগের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল বলেন, যাদের কমিটিতে রাখা হয়,তাদের প্রত্যেকের কাছে বায়োডাটা চওয়া হয়। কিন্তু রোকনুল ইসলাম লুলুর দেওয়া বায়োডাটায় তার বিরুদ্ধে থাকা মামলার বিষয়টি গোপন করে যান। সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল তার নাম প্রস্তাব করেছিলেন। তিনিও বিষয়টি উপস্থিত নেতৃৃবন্দকে অবগত করেননি। নাম ঘোষনার পর একটি বিশেষ মহল থেকে রোকনুল ইসলাম লুলু একটি মামলার চার্জশীটভুক্ত আসামী বলে অবগত করা হলে তথ্য উপাত্¦ সংগ্রহ করা হয়। সে একজন দাগী আসামী হওয়ায় দলের হাইকমান্ডের সাথে যোগাযোগ করে কমিটি থেকে তাকে বাদ দিয়ে নবগঠিত কমিটির যুগ্ম সাধারন সম্পাদক ও এলাকর জনপ্রিয় আওয়ামীলীগ নেতা দুবৃত্তের হাতে নিহত সাবেক এমপি মমতাজ উদ্দিনের ছেলে শামীম আহমেদ সাগরকে সাধারন সম্পাদক হিসেবে ঘোষনা দেয়া হয়েছে। এরপরও নবগঠিত কমিটিতে যারা রয়েছেন তাদেরও বিরুদ্ধে কোন ধরনের অভিযোগ থাকার প্রমান পাওয়া গেলে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হবে।
উল্লেখ্য বুধবার লালপুর ডিগ্রি কলেজ মাঠে অনুষ্ঠিত উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খাইরুজ্জামান লিটন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু’র সভাপতিত্বে ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং অধুনালুপ্ত উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইসাহাক আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসন (রাজশাহী বিভাগের দায়িত্ব প্রাপ্ত), বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা, সদস্য বেগম আক্তার জাহান, সদস্য সৈয়দ আব্দুল আওয়াল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জেলা আওয়ামীলীগ সভাপতি নাটোর -৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস, নাটোর-১ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আবুল কালাম আজাদ, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, নাটোর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্মা আহম্মেদ, নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শরিফুল ইসলাম রমজান প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *