সিংড়ায় পুষ্টি প্রশিক্ষণ

নাটোর অফিস॥
নাটোরের সিংড়া উপজেলার সরকারি চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস এর সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিজস্ব সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণের আয়োজন করেছে। প্রশিক্ষণে উপজেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, হেলথ এসিস্ট্যান্ট, ফ্যামিলি ওয়েলফেয়ার এসিস্ট্যান্টসহ স্বাস্থ্য বিভাগের ১৫০ জন সার্ভিস প্রোভাইডার পাঁচটি ব্যাচে পর্যায়ক্রমে তিন দিনের প্রশিক্ষণে অংশগ্রহন করছেন। কাল সোমবার প্রশিক্ষণ সমাপ্ত হবে।
মেডিকেল অফিসার, নার্স, সাব এসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার, হেলথ ইন্সপেক্টর এবং এসিস্ট্যান্ট হেলথ ইন্সপেক্টর সহযোগে স্বাস্থ্য বিভাগের ৩০ জন সুপারভাইজারের পাঁচদিনের প্রশিক্ষণ এর আগে শেষ হয়।
প্রশিক্ষণ প্রদানকারী ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস এর ডিস্ট্রিক্ট ট্রেইনার ডাঃ সানজিদা হক রুম্পা বলেন, প্রশিক্ষণে পাঁচ বছর বয়স পর্যন্ত শিশু, গর্ভকালীন ও প্রসব পরবর্ত্তী সময়ে মা এবং কিশোরীদের পুষ্টি নিশ্চিত করার উপায় বিষয়ে নিবিড়ভাবে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
অপর প্রশিক্ষক ডাঃ সাদিয়া আফরিন বলেন, সংশ্লিষ্ট সময়ে সংশ্লিষ্ট শিশু, কিশোরী এবং মায়েদের পুষ্টি নিশ্চিত করতে পারলে রোগমুক্ত সুস্থ্য ও মেধাবী জাতি গঠন করা সম্ভব।
সিংড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আমিনুল ইসলাম বলেন, প্রশিক্ষণে আমাদের পরিবেশে বিদ্যমান খাবারের খাদ্যমান সম্পর্কে ধারণা অর্জন করা গেছে। প্রশিক্ষণ গ্রহন করে চিকিৎসক এবং স্বাস্থ্য সেবায় নিয়োজিত ব্যক্তিবর্গ সংশ্লিষ্টদের উদ্বুদ্ধ করতে পারলে তাদের পুষ্টির চাহিদা পুরণ করা সম্ভব হবে। গড়ে উঠবে পুষ্টি সমৃদ্ধ মেধাবী জাতি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *