নাটোরে সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

নাটোর অফিস॥  যুক্তিবাদী মানসিকতায় গড়ে তোলাসহ তরুণ প্রজন্মকে বিজ্ঞানের প্রতি অনুরাগী করার লক্ষে শনিবার নাটোরে আয়োজন করা হয় সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব-২০১৯। নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের চারটি শ্রেণী কক্ষে স্থানীয় ৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ জন প্রতিযোগি বিতর্কে অংশ নেয়।
জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব-২০১৯ এর যুক্তি তর্ক লড়াইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ।
যুক্তি তর্কের লড়াইয়ে অংশ নেয়া ৮ শিক্ষা প্রতিষ্ঠান হলো নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়, নাটোর আল মাদরাসাতুল জামহুরিয়া কামিল মাদরাসা, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ, পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়, বনবেলঘরিয়া উচ্চ বিদ্যালয়, শের-ই -বাংলা উচ্চ বিদ্যালয়। প্রতিযোগীতায় বিজয়ী হয় নববিধান বালিক উচ্চ বিদ্যালয় এবং রানার আপ হয় নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। সেরা বিতার্কিক হয় কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের মোঃ আব্দুল আওয়াল ।
প্রাণবন্ত এই বিতর্ক প্রতিযোগীতার মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমান গোবিন্দ সরকার। যুক্তি তর্কের লড়াইয়ে অংশ নেয় নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের তাবাসুম আন নূর, সুমাইয়া আক্তার, সৈয়দা মুসাররাত হায়াতুল, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের নিবেদিতা মৌলিক, আয়শা আক্তার, উম্মে হাবিবা, নাটোর আল মাদরাসাতুল জামহুরিয়া কামিল মাদরাসার মোঃ সুরুজ আলী, দিল মোহাম্মদ, মনিরা আয়শা, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের মোঃ জিহাদ হোসেন সিয়াম, মোঃ আব্দুল আওয়াল, তাসকিন মাহমুদ, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের মোছাঃ ইলমা জাহান, মোঃ সামিউল হোসেন, মোঃ আকিজ আহম্মেদ, পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের মোঃ রাফি আল মাহমুদ, মোছাঃ রুকাইয়া আক্তার, মোছাঃ রাফিকা সুলতানা, বনবেলঘরিয়া উচ্চ বিদ্যালয়ের আনিকা সায়মা ইরা, কনক সুলতানা, আবির রহমান শের-ই -বাংলা উচ্চ বিদ্যালয়ের দিল আফসানা দৃষ্টি, মোঃ মেরাজ হোসেন লিওন, মোঃ কামরুল হাসান সাঈদ। বির্তক প্রতিযোগীতায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন সমকাল সুহৃদ সমাবেশ নাটোরের সদস্য সচিব মাহাতাব আলী ও নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাফিজা খানম জেসমিন।
প্রথম পর্বে একটি গ্রুপে বিচারকের দায়িত্ব পালন করেন জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ। এছাড়া বিচারক ছিলেন প্রফেসর অলোক কুমার মৈত্র, জাগোনাটোর ২৪ ডটকম সম্পাদক দি এশিয়ান এইজের প্রতিবেদক নাইমুর রহমান, পাবনার হরিপুর কলেজের প্রভাষক আশরাফুল ইসলাম, বনপাড়া সেন্ট যোসেফস হাই স্কুল এন্ড কলেজের প্রভাষক মোঃ আসাদুজ্জামান, রাবির পিএইচডি গবেষক ভাস্কর সরকার, নববিধান উচ্চ বালিকা বিদ্যালয়লে সহকারী শিক্ষক রতন কুমার সরকার, রাবির ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী নিশাত তামান্না।
“ সামাজিক যোগাযোগ মাধ্যমের বর্তমান ব্যবহার গণমানুষের প্রত্যাশা পুরনে ব্যর্থ” এই বিষয় নিয়ে শুরু হয় ক্ষুদে তার্কিকদের যুক্তি তর্ক। ক্ষুদে তার্কিকরা এই বিষয়ে পক্ষে-বিপক্ষে তাদের নানা যুক্তি তুলে ধরেন। সঙ্গে চলে পক্ষে-বিপক্ষে জোড়ালো তর্ক-বিতর্ক। তিন ধাপের দ্বিতীয় ধাপে “ জঙ্গিবাদ রুখতে বিজ্ঞানই শ্রেষ্ঠ উপায়” এবং শেষ ধাপে “ বর্তমান শিক্ষা ব্যবস্থাই বিজ্ঞান মনস্ক সমাজ গঠনের অন্তরায়” বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় বিতর্ক।
সমপানী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছাঃ শরীফুন্নেসা। তিনি বলেন, বিতর্কের মাধ্যমে আগামীদিনের সঠিক নেতৃত্ব গড়ে উঠবে। বিজ্ঞান চর্চা বিজ্ঞানকে শিক্ষার্থীদের কাছে আরও সহজ ও সহজলভ্য করে তুলতে সমকাল-বিএফএফ যে উদ্যোগ নিয়েছে তা সতিই প্রশংসার দাবী রাখে। এধরনের অনুষ্ঠানের আয়োজন করায় তিনি সমকালকে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক প্রান্তজনের সম্পাদক ও প্রকাশক মোঃ সাজেদুর রহমান সেলিম বলেন, বিজ্ঞানবিষয়ক বিতর্ক শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি গবেষণাধর্মী, উদ্ভাবনী ও যুক্তিবাদী মানসিকতা গড়ে তোলে। বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে তারা যুক্তিতর্ক আয়ত্ত করে যোগ্য ও আত্মনির্ভরশীল হয়ে উঠবে।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুহৃদ উপদেষ্টা ও জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক সৈয়দ মোস্তাক আলী মুকুল, সমকাল নাটোর প্রতিনিধি নবীউর রহমান পিপলু, বড়াইগ্রাম প্রতিনিধি আশরাফুল ইসলাম, লালপুর প্রতিনিধি সহিদুল ইসলাম প্রমুখ।
সরকারী বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক শাহিন শাহ, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইমরান হোসেন, আল মাদরাসাতুল জামহুরিয়া কামিল মাদরাসার সহকারী শিক্ষক মোহাম্মদ হাবিবুল্লাহ্, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক প্রদিপ রায়, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক বেলাল উদ্দিন, পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নীলু কুমার ঘোষ, বনবেলঘরিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রঞ্জন কুমার দাস, শের-ই -বাংলা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিউটি খাতুন, অভিভাবক নাজমা বেগম , সাংবাদিক আশরাফুল ইসলাম বাচ্চু, সাংবাদিক আনোয়ার পারভেজ, আয়েশা আক্তার রুম্পা, নুর নবী রহমান, মিষ্টি খাতুন, রিয়া এবং ওয়ালিয়া তরুন সমাজের সভাপতি ও সুহৃদ আশিকুর রহমান প্রমুখ।
সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছাঃ শরীফুন্নেসা নাটোর মহোদয়কে সমকাল সুহৃদ সমাবেশের পক্ষ থেকে সংবর্ধনা সহ সম্মাননা জানানো হয়। এসময় সমকাল সুহৃদের পক্ষে থেকে প্রধান অতিথির হাতে শুভেচ্ছা উপহার তুলে দেন সমকাল নাটোর প্রতিনিধি নবীউর রহমান পিপলুর সহধর্মীনি নাজমা রহমান।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published.