নাটোরে ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

নাটোর অফিস॥ নাটোরের সিংড়া উপজেলার শেরকোল, চৌগ্রাম, ইটালী, রামানন্দ খাজুরা ইউনিয়নের ওপর দিয়ে বজ্রসহ ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি হয়েছে । অপর দিকে গুরুদাস উপজেলার কিছু কিছু এলাকায় হালকা শিলাবৃষ্টি, বজ্রসহ ঝড়ো হাওয়া হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) এই শিলা বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যায়। এতে রবি ফসলসহ আম ও লিচুর মুকুলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। বজ্রপাতে শালমারা এলাকায় আব্দুল মমিন (৩০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

স্থানীয়রা জানান, প্রায় ২০ মিনিট ধরে বজ্রসহ শিলা বৃষ্টি ও ঝড় হয়। এতে গম, রসুন, ভুট্টা, পেয়াজ, রাই, বোরো ধানসহ আম ও লিচুর মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ পালা ভেঙ্গে পড়েছে। কৃষকদের ক্ষতি কাটিয়ে ওঠা মুশকিল হয়ে পড়বে। কোন কোন এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। মাঝে মধ্যে শিলা বৃষ্টির কারনে কৃষকরা উদ্বেগ ও উৎকন্ঠায় পড়েছেন।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারী ভোর সাড়ে পাঁচটার দিকে এবছরে স্মরনকালের শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়া হয়। প্রায় ৩০ মিনিট পর্যন্ত স্থায়ী ছিল ওই শিলাবৃষ্টি। ১৭ ফেব্রুয়ারী উপজেলার চৌগ্রাম, হুলহুলিয়া, ভাগনগরকান্দি,খরমকুড়ি, কলম, কালিনগর, দাজপুর, লালোর, ডাকমন্ডপ, বারইহাটিসহ অন্তত ২০ টি গ্রামের ওপর দিয়ে ব্যাপক শিলাবৃষ্টি হয়। ওই শিলাবৃষ্টিতে ঘরবাড়ি থেকে শুরু করে রবি ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে।

এদিকে বুধবারের শিলা বৃষ্টি ও বজ্রপাতের সত্যতা নিশ্চিত করে জেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম জানান, আক্রান্ত এলাকায় খোঁজ খবর নেয়া হচ্ছে। কি পরিমান ক্ষতি হয়েছে তা সরজমিনে দেখে নিরুপন করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *