লালপুরে জমিসহ ঘর পাচ্ছে আরো ১৪৯টি ভূমিহীন পরিবার

নাটোর অফিস।।
নাটোরের লালপুর উপজেলার আশ্রয়ণ-২ প্রকল্পের ৫ম পর্যায়ের (২য় ধাপ) জমিসহ দুই কক্ষ বিশিষ্ট একক সেমিপাকা নতুন ঘর পাচ্ছেন আরো ১৪৯টি ভূমিহীন পরিবার ।

রোববার (৯ জুন) সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে এই প্রেসব্রিফিং করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতার এ তথ্য জানান।

এ সময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভুমি) শিমুল আক্তার, উপজেলা সহকারী প্রোগ্রামার মো. জাহাঙ্গীর আলমসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

ইউএনও শারমিন আখতার লিখিত বক্তব্যে বলেন, মুজিবশতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক দেশব্যাপি ভূমিহীন ও গৃহহীন (ক শ্রেণির) পরিবার পুনর্বাসনের লক্ষে ২০১৯ সাল থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার; ভূমিহীন ও গৃহহীনকে জমি ও ঘর হস্তান্তর’ আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের ভূমিসহ ঘর দেওয়ার কর্মসূচির আওতায় আগামী মঙ্গলবার (১১ জুন ২০২৪) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও ৯ হাজার ৪৮৯টি ঘর হস্তান্তর করবেন।

এর মধ্যে লালপুরে ৬টি ইউনিয়নের পুরাতন প্রকল্পের জরাজীর্ণ ব্যারাকের বসবাসরত ১৪৯জন প্রকৃত গৃহহীনকে গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য একক গৃহ নির্মাণ করা হয়েছে। যা এবার নির্বাচিত উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হবে। এই ১৪৯টি পরিবারকে পুনর্বাসনের মাধ্যমে লালপুর উপজেলায় একক সেমিপাকা গৃহ প্রাপ্ত মোট পরিবারের সংখ্যা হবে ৫৩৮টি।

ইউএনও আরো বলেন, লালপুর উপজেলায় প্রায় ৩ কোটি টাকা মূল্যের ১১.৫ একর খাস জমি উদ্ধার করে প্রতিটি পরিবারকে দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর; সাথে বিদ্যুৎ সংযোগসহ পানির ব্যবস্থা করা হয়েছে। চার ধাপে লালপুর উপজেলায় সর্বমোট ৩৮৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে (১ম ধাপে-৪২টি, ২য় ধাপে-৫০টি, ৩য় ধাপে-১৪২টি এবং ৪র্থ ধাপে-১৫৫টি)। এছাড়াও মুক্তিযোদ্ধাদের জন্য ৪০টি ‘বীর নিবাস’ নির্মাণ ও গুচ্ছগ্রাম আশ্রয়ন প্রকল্পে আবাসনের ব্যবস্থা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *