নাটোরে জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল:বিশেষ মোনাজাত

নাটোর অফিস।।
রমজানের শেষ জুমা অর্থাৎ জুমাতুল বিদায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নামে।ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইহকাল ও পরকালের মুক্তি কামনায় নাটোরে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়। নাটোরের বিভিন্ন মসজিদে মূল ভবন ছাড়িয়ে আশপাশের সড়কেও মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা যায়। নামাজ শেষে মুসল্লিরা বিশেষ মোনাজাতে অংশ নেন। এতে নিজেদের পাশাপাশি দেশ ও জনগণের মঙ্গল কামনা করা হয়। মুসল্লিরা নিজেদের পার্থিব নানা সমস্যা থেকে পরিত্রাণ পেতে কান্নাজড়িত কণ্ঠে সৃষ্টিকর্তার নিকট দু’হাত তুলে মোনাজাত করেন।
জুমায় নাটোরের কেন্দ্রীয় জামে মসজিদ, স্টেশন জামে মসজিদ, নবাব সিরাজউদ্দৌলা সরকারি কলেজ জামে মসজিদ, ভাঙ্গা মসজিদ, আলাইপুর মসজিদুল মারকায মসজিদ, কান্দিভিটা জামে মসজিদ, গাড়িখানা জামে মসজিদসহ শহরের সব মসজিদে নামাজে ধর্মপ্রাণ মুসল্লিদের বাড়তি ভিড় লক্ষ্য করা গেছে। এ ছাড়া গ্রামগঞ্জের মসজিদগুলোতেও ভিড় ছিল চোখে পড়ার মতো। আজানের আগেই মুসল্লিরা আসতে থাকেন মসজিদ সমুহে। আজানের পরপরই মুসল্লিদের ঢল নামে বিভিন্ন মসজিদে।
নামাজ পড়তে আসা মুসল্লিরা বলেন, রমজানের শেষ জুমার দিনে দেশ, জাতি এবং সকলের মঙ্গল কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। মানুষের সমাগম ছিল প্রচুর। অনেকে মসজিদের ভেতরে জায়গা না পেয়ে ছাদে বা রাস্তার ওপর নামাজ আদায় করেছে। অন্য দিনের তুলনায় আজ মসজিদে অনেক বেশি মুসল্লির আগমন হয়। আজ গরম বেশি হলেও আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য সবাই একসঙ্গে জুমার নামাজ আদায় করেন। নামাজ শেষে দোয়া করা হয় বছরের বাকি দিনগুলোতে যেন পাপ ও অকল্যাণ থেকে মুক্ত থাকতে পারি।
নামাজ শেষে নাটোরসহ সারা দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবং কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *