সমকাল জাতীয় বিজ্ঞান বির্তকে পুলিশ লাইনস স্কুল চাম্পিয়ন

 

নাটোর অফিস॥
“বির্তক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি”- এই শ্লোগান নিয়ে নাটোরে বিএফএফ-সমকাল দশম জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব-২০২৪ অনুষ্ঠিত হয়। শনিবার নাটোর সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের পুরাতন ভবনের চারটি শ্রেণী কক্ষে স্থানীয় ৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ জন প্রতিযোগি বিতর্কে অংশ নেয়। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সকালে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব-২০২৪ এর যুক্তি তর্ক লড়াইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি। যুক্তি তর্কের লড়াইয়ে অংশ নেয়া ৮ শিক্ষা প্রতিষ্ঠান হলো নাটোর সরকারী বালক উচ্চ বিদ্যালয়, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়, নাটোর কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ, গ্রীন একাডেমী উচ্চ বিদ্যালয় ও বনলতা বালিকা উচ্চ বিদ্যালয়।
প্রতিযোগীতায় বিজয়ী হয় নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ এবং রানার আপ হয় নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা হয়েছেন নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের আফনান জাহান ঐশী। প্রাণবন্ত এই বিতর্ক প্রতিযোগীতার মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন প্রবীন শিক্ষাবিদ সবিধ কুমার মৈত্র অলোক। যুক্তি তর্কের লড়াইয়ে অংশ নেয় নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের জাইয়ান ফাতিমা চৌধুরী, অপরুপা সাহা, নোরাইজা নকশী, সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের শাদনাম ইসলাম নাবিল, বৃন্ত সরকার, হাসান রুহানি, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের আতিয়া আক্তার অহনা, সুস্মিতা সরকার চৈতী, নাদিয়া হক। নাটোর কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের আদনান মাহি রাজিন, নাফী রহমতুল্ল্যাহ, রাফিউল ইসলাম। নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের রওনক ইসলাম, নিশাত তাসনিম জুই, আফনান জাহান ঐশী। বনলতা বালিকা উচ্চ বিদ্যালয়ের আফরিন সুলতানা মৌ, সারথী দাস, ঘারিন তাসনিম তুবা এবং গ্রীন একাডেমী উচ্চ বিদ্যালয়ের সাজদিক আহমেদ, ইমতিয়াজ মিয়া, সাজ্জাদ হোসেন সামি ও লক্ষ্মিপুর দারুল উলুম আলিম মাদরাসার আব্দুস সালাম, জমসেদ আলী, ফাতেমা খাতুন। বির্তক প্রতিযোগীতায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন নাটোর সমকাল সুহৃদ সমাবেশের সদস্য সচিব প্রভাষক মাহবুবুর রহমান ।
বিচারকের দায়িত্ব পালন করেন প্রফেসর সুবিধ কুমার মৈত্র, অ্যাডভোকেট খগেন্দ্রনাথ রায়, সহকারি অধ্যাপক অশোক কুমার ভদ্র, সহকারি অধ্যাপক আব্দুর রাফে, সহকারি অধ্যাপক সালমা আক্তার, সহকারি প্রধান শিক্ষক সুমন কুমার আচার্য, সহকারি শিক্ষক নওশেদ আলী, ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরীর সম্পাদক আলতাফ হোসেন, রাবির পিএইচডি গবেষক ভাস্কর সরকার।
“সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের পাঠ্যবই বিমুখ করছে ”এই বিষয় নিয়ে শুরু হয় ক্ষুদে তার্কিকদের যুক্তি তর্ক। ক্ষুদে তার্কিকরা এই বিষয়ে পক্ষে-বিপক্ষে তাদের নানা যুক্তি তুলে ধরেন। সঙ্গে চলে পক্ষে-বিপক্ষে জোড়ালো তর্ক-বিতর্ক। তিন ধাপের শেষ ধাপে “ পরিবেশ দুষন রোধে শুধু নীতিমালা নয়-সামাজিক সচেতনতা জরুরী” বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় বিতর্ক।
দুপুরে সমপানী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ আবু নাছের ভূঞাঁ। তিনি বলেন, উন্নত রাষ্ট্র গঠনে বিজ্ঞান ও প্রযুক্তির বিকল্প নেই। বিজ্ঞান বিষয়ক বিতর্ক শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি গবেষণাধর্মী, উদ্ভাবনী ও যুক্তিবাদী মানসিকতা গড়ে তোলে। বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে তারা যুক্তিতর্ক আয়ত্ত করে যোগ্য ও আত্মনির্ভরশীল হয়ে উঠবে। বিএফএফ-সমকাল- যে উদ্যোগ নিয়েছে তা সতিই প্রশংসার দাবী রাখে।
উদ্বোদনী অনুষ্ঠানে পৌর মেয়র উমা চৌধুরী বলেন, বিজ্ঞানকে শিক্ষার্থীদের কাছে সহজ ও সহজলভ্য করে তুলতে বিএফএফ-সমকাল- যে উদ্যোগ নিয়েছে তা সতিই প্রশংসার দাবী রাখে। এধরনের অনুষ্ঠানের আয়োজন করায় তিনি সমকালকে ধন্যবাদ জানান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক রনেন রায়,সমকাল নাটোর প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলু, সিংড়া প্রতিনিধি আব্দুর রশিদ, লালপুর প্রতিনিধি আশিকুর রহমান, বাংলা টিভির প্রতিনিধি মেহেদী বাবু প্রমুখ। সরকারী বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক জামান আরাফাত, নাটোর সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুল করিম, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাসনিম তাবাসুম নিঝুম, নাটোর কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক আসির হোসেন, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক বেলাল উদ্দিন, বনলতা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সঙ্গীতা রানী দাস এবং গ্রীন একাডেমী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রমুখ।
এছাড়াও অভিভাবক ড. আব্দুল খালেক, রফিকুল ইসলাম, হাফিজুর রহমান, বিলকিস আক্তার, সুহৃদ সদস্য সাব্বির প্রামানিক মোস্তফা বায়েজিদ কাদর, সাকিল, নাজমুল, নূর ই আফরোজ, জেবা খাতুন, শাহরিয়ার সাদিক হাসান, সাত্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *