লালদিঘী জলাশয়ে ডুবে যাওয়া নৈশ প্রহরির মরদেহ উদ্ধার

নাটোর অফিস ॥
নাটোর শহরের লালবাজার এলাকায় লালদিঘী নামের সরকারী জলাশয়ে ডুবে নিখোঁজ হওয়ার কয়েক ঘন্টা পর নবাব উদ্দিন নামে এক নৈশ প্রহরীর মরদেহ উদ্ধার করেছে রাজশাহীর ডুবরি দল। সোমবার ভোর রাতের কোন এক সময়ে নৈশ প্রহরী নবাব উদ্দিন নৌকা থেকে পানিতে পড়ে নিখোঁজ হন। আজ সকালে তার বদলী প্রহরী দুখু মিয়া এসে বৈঠাসহ নৌকাটিকে জলাশয়ে ভাসতে দেখেন। নবাবকে খোজাখুজি করে কোথাও তার সন্ধান না পেয়ে জলাশয়ের লিজ গ্রহিতা মৎস্য চাষী গোলাম নবীকে জানালে তিনি পুলিশ ও ফায়ার সার্ভিসকে জানান। রাজশাহী থেকে ডুবরির দল আজ সোমবার দুপুর সোয়া ১২ টার দিকে এসে লালদিঘীতে উদ্ধার তৎপরতা চালান। প্রায় ৪৫ মিনিট তল্লাশী করে দুপুর ১টার দিকে নিখোঁজ নবাব উদ্দিনের মরদেহ উদ্ধার করে। নিহত নবাব উদ্দিন শহরের কাঁঠালবাড়িয়া এলাকার মৃত আমীর উদ্দিনের ছেলে।
এলাকাবাসী সুত্রে জানাযায়, নবাব উদ্দিন দীর্ঘদিন ধরে লালবাজার এলাকার সরকারী জলাশয় লালদিঘী ও জয়কালী দিঘীতে নৈশ প্রহরী হিসেবে চাকরী করে আসছেন। অর্ধবঙ্গেশ্বরী মহারানী ভবানীর শাসনামলে খননকৃত শহরের লালবাজার এলাকার দু’পাড়ের বিশাল এই দুটি জলাশয় মৎস্য চাষী গোলাম নবী দির্ঘমেয়াদী লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন। তার অধীনে নবাব উদ্দিন সহ অনেকেই মুজুর হিসেবে কাজ করেন। মৃত নবাব উদ্দিন মৎস্য চাষী গোলাম নবীর অধীনে দীর্ঘদিন ধরে প্রহরী হিসেবে কাজ করছেন। কখন রাতে অবার কোন কোন দিন দিনে এই জলাশয় পাহারা দিয়ে থাকেন। সোমবার রাতে নবাব দায়িত্ব পালন করছিল। মাছ চুরি রোধে নোৗকা করে গোটা জলাশয় ঘুরে পাহারা দিতে হয় তাকে। সোমবার রাতে নৌকায় পাহারা দেওয়ার কোন এক সময় নবাব জলাশয়ের পানিতে পড়ে তলিয়ে যায়। সোমবার সকালে তার বদলী দুখু মিয়া দায়িত্ব পালন করতে এসে নবাবকে কোথাও খুজে পায়না। বৈঠা সহ নৌকাটি জলাশয়ের পানিতে ভাসছিল। পরে জলাশয়ের লিজ গ্রহীতা গোলাম নবীকে বিষয়টি জানালে তিনি পুলিশ ও রাজশাহী ফায়ার স্টেশনের ডুবুরি দলকে অবহিত করেন। ডুবুরি দল সোমার ১২ টার দিকে ঘটনাস্থলে এসেপােণে এক ঘন্টা অনুসন্ধান চালিয়ে নবাব উদ্দিনকে উদ্ধার করে।
অনেকের ধারনা নবাব কোন এক সময় হৃদরোগে আক্রান্ত হয়ে নৌকা থেকে পানিতে পড়ে যান। প্রহরী দুখু মিয়া জানান, নবাব উদ্দিন ইতিপুর্বে দু’বার স্ট্রেক করেছিলেন।
ঘটনাস্থলে উপস্থিত নবাব উদ্দিনের মেয়ে উম্মে আসমা বলেন তার আব্বু সুস্থ মানুষ ছিলেন। গত রাত ১২ টার দিকে তার সঙ্গে কথা হয়েছে। তিনি তার শারীরিক কোন অসুস্থতার কথা বলেননি।
মৎস্য চাষী গোলাম নবী জানান, তাকে ঘটনাটি জানানোর সাথে সাথেই নাটোর পুলিশ ,ফায়ার স্টেশন ও রাজশাহীর ডুবুরি দলকে অবহিত করেন।
নাটোর ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক একেএম মুরশেদ জানান, তারা নাটোর ফায়ার স্টেশনকে অবহিত করার পর পরই রাজশাঞী ডুবরি দলকে জানানো হয়। ডুবুরি দল এসে প্রায় এক ঘন্টার চেষ্টায় জলাশয় থেকে মৃতদেহ উদ্ধার করে।
সদর থানার ওসি নাছিম আহমেদ জানান, ঘটনাস্থল থেকে পুলিশ ও ডুবরি দল ওই নৈশ প্রহরির মরদেহ উদ্ধার করে। কোনো অভিযোগ না থাকায় পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *