নাটোরে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

নাটোর অফিস॥
‘সেবা ও উন্নতির দক্ষ রুপকার, উন্নয়নে-উদ্ভাবনে স্থানীয় সরকার’-এই প্রতিপাদ্য বিষয়ে আজ জেলায় প্রথমবারের মত জাতীয় স্থানীয় সরকার দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় কানাইখালী পুরনো ষ্টেডিয়াম থেকে বের হওয়া বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে অনিমা চৌধুরী অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। নাটোর ও নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ অনুষ্ঠানে সম্মানীত অতিথির বক্তব্য দেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোঃ আশরাফুল ইসলাম, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান এবং নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথবারের মত জাতীয় স্থানীয় সরকার দিবস পালনের প্রচলন করেছেন। প্রধানমন্ত্রীর প্রবর্তিত ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে শহর ও গ্রামের ব্যবধান আর নেই। অবকাঠামো উন্নয়ন এবং সেবার পরিধি বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ জনপদে এখন অর্থনৈতিক কর্মকান্ডে গতি সঞ্চার হয়েছে।
জাতীয় স্থানীয় সরকার দিবস পালনের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে বর্তমান জনগনের জন্যে দুই শতাধিক সেবা প্রদান কার্যক্রম আরো গতিশীল হবে এবং সেবা প্রদানের পদ্ধতি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে, সেবার পরিধিতে গতি সঞ্চার হবে, স্থানীয় সরকার ব্যবস্থায় দলগত প্রচেষ্টা আরো জোরদার হবে। সর্বোপরি সেবা প্রদানের মাধ্যমে সরকারি দপ্তরগুলোর সাথে জনগনের মেলবন্ধন সুদৃঢ় হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।
স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে জেলার সাতটি উপজেলায় উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের আয়োজনে তিনদিন ব্যাপী জাতীয় স্থানীয় সরকার উন্নয়ন মেলার আয়োজন করেছে। আজ মেলায় সেবা প্রদানের পরিধি মূল্যায়নপূর্বক মেলার সমাপ্তি হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার।
স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোঃ আশরাফুল ইসলাম জানান, দেশে প্রথমবারের মত ‘ক’ শ্রেণীর দিবস হিসেবে জাতীয় স্থানীয় সরকার দিবস পালনের প্রচলন করা হয়েছে। প্রতি বছর ২৫ ফেব্রুয়ারি এই দিবস পালন করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *