নাটোরে কৃষি প্রযুক্তি মেলা শুরু

নাটোর অফিস॥
কৃষি প্রযুক্তির সাথে কৃষকের মেলবন্ধন তৈরীর লক্ষ্যে নাটোরে তিন দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১২টায় উপজেলা হেলিপ্যাড মাঠে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য শিমুল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষির উন্নয়নে সবুজ বিপ্লব কর্মসূচী প্রণয়ন করেন। বঙ্গবন্ধুর দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি বান্ধব বর্তমান সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কৃষিতে ভর্তুকি ও প্রণোদনা প্রদান, সার ও ডিজেলের মূল্য হ্রাস ও সহজলভ্য করা, কৃষি যান্ত্রিকীকরণ, নতুন নতুন প্রযুক্তি সরবরাহ, গবেষণার মাধ্যমে নতুন বীজের উদ্ভাবন ইত্যাদি কার্যকর পদক্ষেপ গ্রহন করার ফলে খাদ্য ঘাটতির দেশ থেকে বাংলাদেশ খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। খাদ্য নিরাপত্তার পর এখন আমাদের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।
উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হাবিব, নাটোর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল সাকিব বাকী ও কামরুন্নাহার কাজল, নাটোর থানার ওসি নাছিম আহম্মেদ, আওয়ামী লীগ নেতা দীলিপ কুমার দাস এবং জেলা যুবলীগের সভাপতি বাসিরুর রহমান খান ছৌধুরী এহিয়া।
উপজেলা কৃষি অফিসার নীলিমা জাহান জানান, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় আয়োজিত মেলায় উপজেলার কৃষকদেও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে নতুন প্রযুক্তির প্লান্ট ডক্টর ক্লিনিক, ভার্মি কম্পোস্ট, অনাবাদি জমির ব্যবহার কৌশল,খামার যান্ত্রিকীকরণ, ফল বাগানের পরিচর্যা, পারিবারিক পুষ্টি বাগান, জৈব বালাইনাশক, ছাদবাগান, পলিনেট হাউজ,বসতবাড়িতে ফল ও সব্জি চাষসহ মোট ৩০টি স্টল প্রদর্শিত হচ্ছে।
মেলার প্রবেশ পথে দেশীয় ফল এবং সব্জি সহযোগে ফুড পিরামিড, নাটোর সদর উপজেলার বিভিন্ন শস্য সহযোগে উপজেলার মানচিত্র এবং শুকনো ও কাঁচা মরিচ সহযোগে বাংলাদেশের মানচিত্র দর্শনার্থীদের মুগ্ধ করে।
মেলার উদ্বোধন শেষে সংসদ সদস্য উপজেলার ৮০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আমন ধানের বীজ ও রাসায়নিক সার এবং ১০০ কৃষকের মাঝে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ বিতরণ করেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *