ব্যক্তি উদ্দোগে কম দামে খাদ্য সামগ্রী সরবরাহ

নাটোর অফিস॥
নাটোরের বড়াইগ্রামে পবিত্র রমজান মাস উপলক্ষে টিসিবির আদলে ব্যক্তি উদ্দোগে কম দামে খাদ্য দ্রব্য বিক্রি করা হচ্ছে। প্রজেক্ট আইডিয়া লস নামের একটি মানবিক সেবা সংগঠনের মাধ্যমে হত দরিদ্র অসহায় মানুষদের জন্য স্বল্পমুল্যে খাদ্য দ্রব্য বিক্রয় করা হচ্ছে। চাউল, তেল ,ডাল ,ময়দা,ছোলা ও চিনিসহ সাড়ে ৭শ টাকার পণ্য আড়াইশ টাকা কমে ৫শ টাকায় বিতরণের এই উদ্দোগ নিয়েছেন আমেরিকা প্রবাসী এক ব্যক্তি। ১কেজি ছোলা, ১ কেজি চিনি, ১ কেজি মসুর ডাল, ১ কেজি পোলাওয়ের চাল, ১ কেজি সোয়াবিন তেল ও ১ কেজি ময়দার এই প্যাকেজটি দেওয়া হচ্ছে নি¤œ আয়ের মানুষদের মাঝে। সাড়ে ৭শ টাকার এসব খাদ্য দ্রব্য মাত্র ৫শ’ টাকায় দেওয়া হচ্ছে। আয়োজক কমিটির সদস্যরা জানান,এই কার্যক্রম চলবে পুরো রমজান মাস ব্যাপী। সোমবার এই সামগ্রী দেওয়া হয় বড়াইগ্রাম উপজেলার গড়মাটি এলাকায়। উপজেলার বিভিন্ন স্থানে ট্রাকে করে এই সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে। যে এলাকায় যেদিন দেওয়া হবে সেই এলাকায় মাইকিং করে চালানো হচ্ছে প্রচার। খাদ্য সামগ্রীর ট্রাকের পেছনে নারী ও পুরুষের দুটি লাইন করে প্রত্যেককে ৫শ’ টাকার বিনিময়ে একটি করে প্যাকেজ দেওয়া হচ্ছে। প্রতিদিন ১০০ থেকে ১৫০ টি প্যাকেজ সরবরাহ করা হচ্ছে। এসব সামগ্রী কম দামে পেয়ে লাইনে দাঁড়ানো মানুষগুলো বেশ খূশি। সুবিধাভোগীরা জানান, এই দূর্মূল্যের বাজারে বেশ কম দামে জিনিসগুলো পাচ্ছেন তারা। বাজারে কিনতে গেলে এর চেয়ে অনেক বেশী দামে তাদের কিনতে হতো। তারা এই উদ্দোগেকে সাধুবাদ জানান।
গড়মাটি গ্রামের দিনমজুর আমেনা বেগম জানান, আড়াইশ টা কমে এই সব পণ্য কিনতে পেরে তিনি খুব খুশী। যারা দিচ্ছেন তাদের আল্লাহপাক ভাল করবেন। এভাবে প্রতিদিন পেলে তারা উপকৃত হবেন।
বড়াইগ্রাম মানবিক সেবা ফাউন্ডেশন এর কর্নধার শাহাদৎ উল্লাহ নূর সুমন বলেন, বড়াইগ্রাম মানবিক সেবা ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যুক্তরাষ্ট্র প্রবাসী আলমগীর কবীরের ভর্তুকী সহযোগিতায় রমজান মাসে ‘প্রজেক্ট আইডিয়া লস’ নামে এই প্যাকেজটির মাধ্যমে তিনি দেশের ব্যবসায়ীদের একটি ম্যাসেজ দিতে চান। বিভিন্ন দেশে এই রমজান মাসে অন্যান্য সময়ের চেয়ে কম মূল্যে খাদ্য সামগ্রী বিক্রি করেন। কিন্তু আমাদের দেশে রমজান মাসে পণ্যেও দাম আরো বেশী মূল্য নেওয়া হয়। তারা যেন বছরের ১১ মাস ব্যবসা করলেও এই রমজান মাসে যেন কম লাভে বা ভর্তুকি দিয়ে হলেও সাধারণ মানুষের কথা ভেবে খাদ্য দ্রব্য বিক্রি করেন। আর সমাজের উচ্চবিত্তদের অনুরোধ করেন যেন তারা এ ধরনের প্রজেক্ট করে নি¤œ আয়ের মানুষের পাশে দাঁড়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *