নাটোরের পুলিশ সুপারের হাত ধরে দেশে পুলিশ নিয়োগে প্রথমবার বা‌য়ো‌মে‌ট্রিক পদ্ধ‌তি

নাটোর অফিস॥ দেশের ইতিহাসে প্রথমবার পুলিশ কন‌স্টেবল প‌দে নি‌য়ো‌গের পরীক্ষায় নাটোরে ব্যবহার করা হল বা‌য়ো‌মে‌ট্রিক পদ্ধ‌তি‌। এ পদ্ধতিতে প্রার্থীদের আঙ্গু‌লের ছাপ নেওয়া হ‌য়েছে। আগামীকাল রোববার (২৩ জুন) লিখিত পরীক্ষার আগে আঙু‌লের ছাপ ম্যাচ করে প্রার্থীর প্রার্থীতা নিশ্চিত করা হবে। জালিয়াতি ঠেকাতে বাংলাদেশে সফলভাবে এ পদ্ধতি প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন নাটোরের পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন।

শনিবার (২২ জুন) সকালে নাটোর পুলিশ লাইনসে আবেদনকারী প্রার্থীদের উচ্চতাসহ অনান্য শারীরিক মাপের পর নির্বাচিতদের বা‌য়ো‌মে‌ট্রিক পদ্ধ‌তি‌তে আঙুলের ছাপ নেওয়া হয়। এদিন পুলিশ লাইন্স এলাকার নিরাপত্তায় ড্রোন ব্যবহার করা হয়।

পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন জানান, বাংলাদেশের মধ্যে শুধুমাত্র নাটোর জেলাতেই কন‌স্টেবল প‌দে নি‌য়ো‌গে এ পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এর ফলে লিখিত পরীক্ষায় যে কোন প্রকার জালিয়াতি ঠেকানো সম্ভব হবে। পাশাপাশি চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণের যাওয়ার আগেও একই পদ্ধতিতে আঙুলের ছাপ নিয়ে নিশ্চিয়নের পর ছাড়পত্র দেওয়া হবে।

জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা যায়, ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে নিয়োগ পরীক্ষায় নতুন পুরুষ পদে-২৩ জন, নতুন নারী পদে-৪ জন, বিশেষ কোটায় অপূরণকৃত পদে পুরুষ-২৪ জন, বিশেষ কোটায় অপূরণকৃত পদে নারী-১৮ জন, সর্বমোট-৬৯ জনকে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *