নাটোরের বড়াইগ্রামে ভোটকেন্দ্রের দায়িত্বে শিশু আনছার!

নাটোর অফিস॥ নাটোরের বড়াইগ্রাম উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন করতে দেখা গেছে শিশু আনছার সদস্যকে। রবিবার অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বড়াইগ্রাম কেন্দ্রীয় প্রেসক্লাবের সাংবাদিকরা নির্বাচন পর্যবেক্ষণে গেলে জোয়াড়ি ইউনিয়নের বাহিমালী কেন্দ্রে তাদেরকে দায়িত্ব পালন করতে দেখে। শিশু ওই দুই আনছার সদস্য হলেন সোনালী খাতুন (১৪) ও প্রেমা বিশ্বাস (১৬)। সোনালী উপজেলার আহমেদপুর এমএইচ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্রী ও প্রেমা বনপাড়া কৃষি ও কারিগরী কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী।
বড়াইগ্রাম কেন্দ্রীয় প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন লাইফ জানান, দুপুর ১২ টার দিকে আনছার ও ভিডিপি কর্তৃপক্ষ প্রদত্ত লাঠি ও পোশাক পড়ে তারা দায়িত্ব পালন করছিলো। সাংবাদিকরা তাদের পরিচয় ও বয়স জানতে চাইলে তারা ১৪ ও ১৬ বছর বয়স জানালেও তাৎক্ষনিক স্বীকার করে তারা বলেন, তাদের বয়স সার্টিফিকেটে বাড়িয়ে দেয়া হয়েছে। এসময় উপস্থিত ওই ওয়ার্ডের ইউপি সদস্য মো. জাহিদ মন্তব্য করে বলেন, শারিরীক গঠণ ও চেহারা দেখেই তাদেরকে শিশু যে কেউই বলবে। এছাড়া শিশু না বললেও তারা উভয়েই নাবালিকা এটা কোনভাবেই কেউই ভুল প্রমাণ দিতে পারবে না।
এ ব্যাপারে মুঠোফোনে আনছার ও ভিডিপি’র উপজেলা প্রশিক্ষক মণিকা ডি কস্তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি এ বিষয়ে কিছু বলতে পারবো না। তাদের আনছার-ভিডিপি’র প্রশিক্ষণ গ্রহণের কাগজ পেয়েছি তাই নিয়োগ দিয়েছি।
উল্লেখ্য, জাতিসংঘের শিশু অধিকার সনদে ১৮ বছরের নীচে সব নাগরিককে শিশু বলা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *