সিংড়ায় ২০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দু’শতাধিক বাড়িঘর

 

নাটোর অফিস॥
নাটোরের সিংড়ায় ২০ মিনিটের ঝড়ে উড়ে গেছে ঘরের চালসহ আসবাব পত্র এবং উপড়ে পড়েছে দু’শতাধিক গাছপালা ও লন্ডভন্ড হয়ে গেছে শতাধিক বাড়িঘর। বিচ্ছিন্ন হয়ে পড়েছে এসব এলাকার বিদ্যুৎ সংযোগ। গত রাত ৯টা ৩৫ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত চলে এ ঝড়।এসময় সাদিয়া খাতুন(১৭) নামে একজন আহত হয়েছেন। এদিকে ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শণ করেছেন জেলা প্রশাসক আবু নাছের ভ’ঁঞা, উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম। ইতোমধ্যে ঝড়ে ক্ষয়ক্ষতি নিরুপন ও ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরীর কাজ করেছে উপজেলা প্রশাসন।
ইউএনও অফিস ও স্থানীয় সূত্রে জানায়, কাল বৈশাখী ঝড়ের কবলে পড়ে সিংড়া উপজেলার মোট ৬৭১টি পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। এরমধ্যে হাতিয়ান্দহ ইউনিয়নে ২০২টি, চামারি ইউনিয়নে ৯৭টি, কলম ইউনিয়নে ২৯৮ টি এবং শেরকোল ইউনিয়নে ৭৪টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। গাছপালা উপড়ে ও ভেঙ্গে গেছে। ঘরের চাল উড়ে গেছে। সারারাত বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল এসব এলাকা। আহত সাদিয়াকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ ৮হাজার টাকা প্রদান করা হয়েছে।
এদিকে ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শণ করেছেন জেলা প্রশাসক আবু নাছের ভ’ঁঞা, উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম। জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরী করে ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে। এরমধ্যে আহত সাদিয়াকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ ৮হাজার টাকা প্রদান করা হয়েছে।
উপজেলার কলম গ্রামের মাসুদ রানা জানান, গত রাতের কালবৈশাখী ঝড়ে আমার মুরগির খামারের চাল উড়ে গেছে। আমার একমাত্র সম্বল হারিয়ে এখন আমি নিঃস্ব প্রায়।
উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভা জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ ও ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা করে তাদের জন্য ত্রাণ সহায়তা নিশ্চিত করা হয়েছে। আপাতত উপজেলা থেকে ৮ মেট্রিক টন বিতরণ করা হচ্ছে। এছাড়া জেলা প্রশাসন থেকে আরো ২০ মেট্রিক টন চাল ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে বিতরণ করা হবে। অপরদিকে ঝড়ে আহত একজনকে নগদ ৮ হাজার টাকা প্রদান করা হয়েছে। জেলা প্রশাসাক আবু নাছের ভুঞা জানান, গত রাতে হঠাৎকরেই সিংড়া উপজেলার চামারি, কলম,হাতিয়নদহ ও সেরকোল ইউনিয়নের ওপর দিকে টর্নেডো বয়ে যায়। প্রাথমিকভাবে ২শ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে। রাজনীতিবিদ সহ জনপ্রতিনিধিরা দুর্গতদের সহায়তায় এগিয়ে এসেছেন। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ঢাকা থেকে দুর্গতদের সহায়তা কার্যক্রম মনিটর করছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *