চলবিলে পাখি শিকারীদের বিরুদ্ধে পরিবেশ কর্মীদের অভিযান

নাটোর অফিস॥
নাটোরের চলনবিলে ফাঁদ পেতে পাখি শিকারের সময় ৭ শিকারিকে আটক করা হয়। পরে ২ কিশোর সহ চারজনকে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হলেও তিন শিকারীকে অর্থ দন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। আজ শুক্রবার পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির ১৫ সদস্যের দুটি টিম সিংড়া উপজেলার প্রায় চার কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে চলনবিলের দুর্গম সারদানগর, হুলহুলিয়া ও মুষ্ঠিগড় বিলে অভিযান চালিয়ে সাত পাখি শিকারিকে আটক করে। এসময় ১৫ টি বিভিন্ন প্রজাতির পাখি ও প্রায় দশ হাজার মিটার কারেন্ট জাল ও ফাঁসি ফাঁদ জব্দ করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরানের আদালতে হাজির করা হলে ৪ জনকে মুচলেখা দিয়ে ছেড়ে দেয়া হয়। এসময় আব্দুর রাজ্জাক (৬৫) , লুৎফর রহমান লতু (৫৪) ও মজু সরদার (৭৫) নামে তিনজনকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জ্বদকৃত পাখি অবমুক্ত সহ আটক ফাঁদ পুড়িয়ে বিনষ্ট করা হয়।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বর্ষার শেষ ভাগে এবং শীতের শুরুতে অল্প পানিতে চলনবিলে মাছের সাথে পাখির কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে। আর সেই সাথে এক শ্রেণির পাখি শিকারিদের তৎপরতা দেখা যায়। বিলের পাখি ও প্রকৃতি বাঁচাতে তারা রাত-দিন বিলের দুর্গম এলাকায় ছুটে চলেছেন।
সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, পাখি ও প্রকৃতি বাঁচাতে বিলের দুর্গম এলাকায় স্থানীয় পরিবেশ কর্মীদের সাথে নিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *