চলনবিলে পাখি শিকার বন্ধে অভিযান

নাটোর অফিস॥
সিংড়ার চলনবিলে রাতের আধাঁরে পাখি শিকারের অপরাধে তারেক হোসেন (১৮) নামের এক পেশাদার পাখি শিকারিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তিন হাজার টাকা অর্থদন্ড ও তার সহযোগী সজল (২৫) নামের অপর একজনকে আর কোন দিন পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেওয়া হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ৮টায় চৌগ্রামের হিয়ালা বিল এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এই অর্থদন্ড প্রদান করেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান। শিকারীদের কাছ থেকে দুটি জবাইকৃত বকপাখি ও পাখি শিকারের বিভিন্ন ফাঁদ জব্দ করে ধ্বংস করা হয়। এসময় উপস্থিত ছিলেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, সিনিয়র সাংবাদিক শারফুল ইসলাম খোকন প্রমূখ।
এদিকে বুধবার দিনব্যাপি চলনবিলের প্রত্যন্ত এলাকায় পাখি শিকার বন্ধে প্রচারণা করেছেন স্থানীয় পরিবেশ কর্মীরা। এসময় সোহাগবাড়ি ও মহেশচন্দ্রপুর এলাকার পাঁচ কিশোর পাখি শিকারিকে আটক করে সর্তক করা হয়েছে। তাদের কাছ থেকে দশটি ফাঁদ জব্দ করে ধ্বংস করা হয়েছে।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বর্ষার শেষে চলনবিলে লাখ লাখ পাখির আগমন ঘটে আর সেই সাথে পাখি শিকারীদের দৌরাত্ম বেড়ে যায়। চলনবিলে পাখি ও প্রকৃতি বাঁচাতে তারা রাত-দিন বিলের দুর্গম এলাকায় ছুটে যাচ্ছেন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *