কিল্লা ঘরের বন্দিদশা থেকে মুক্ত ২০ সাদা বক উড়ে গেল আকাশে

নাটোর অফিস॥
চলনবিল অধ্যুষিত নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে ২০টি সাদা বক পাখি উদ্ধার করেছে পরিবেশকর্মীরা। আজ মঙ্গলবার কাঁক ডাকা ভোরে উপজেলার প্রত্যন্ত খুবজীপুর উত্তরপাড়া মাঠে অভিযান চালিয়ে সাদা বক পাখিগুলি উদ্ধার করা হয়েছে। এসময় পাখি ধরার ৭টি ফাঁদ ঘর ধংস করা হয়েছে। কিল্লা ঘর থেকে উদ্ধার হওয়া বক পাখিগুলোকে মাঠের মধ্যে অবমুক্ত করা হলে তারা উড়ে যায় আকাশে।

গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান জানান, মঙ্গলবার ভোরে স্থানীয়দের সংবাদের ভিত্তিতে পরিবেশকর্মীরা খুবজীপুর উত্তরপাড়া মাঠে গিয়ে ৭টি পাখি ধরার ফাঁদ ঘর থেকে ২০টি বক পাখি উদ্ধার করে। পরিবেশকর্মীদের দেখে শিকারীরা পালিয়ে যায়। পরে বিশেষ কায়দায় খেঁজুরপাতা,কলাপাতা ও বাঁশের কঞ্চি দিয়ে তৈরি ৭টি পাখি ধরার ফাঁদ (কিল্লা ঘর) ধ্বংস করা হয়।
তিনি আরও জানান, পরিবেশকর্মীরা উপজেলার বিভিন্ন স্থানে প্রতিদিন অভিযান পরিচালনা করলেও পাখি শিকারীদের দৌরাত্ম কমছে না। তবে প্রশাসন পরিবেশকর্মীদের সহযোগিতা করলে এই অভিযান গুলো আরো সফল ভাবে সম্পুন্ন করা যাবে।
এই অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহ-সভাপতি মিজানুর রহমান, পরিবেশকর্মী মনির হোসেনসহ স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *