নাটোরে নারীদের উপার্জনক্ষম করতে প্রশিক্ষণ শুরু

নাটোর অফিস॥
নারীদের উপার্জনক্ষম করে গড়ে তুলতে আজ থেকে জেলায় কম্পিউটার সার্ভিসিং এন্ড রিপেয়ারিং ও মোবাইল সার্ভিসিং এন্ড রিপেয়ারিং ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।
মঙ্গলবার নাটোর ট্রেনিং ইন্সটিটিউটে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ার প্রশিক্ষণের উদ্বোধন করেন ।
মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক শারমিন শাপলার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল পলিটেকনিক ইন্সটিটিউটের উপাধ্যক্ষ জাবেদ মাসুদ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন , বেসরকারী উন্নয়ন সংস্থা ‘কসমস’ এর নির্বাহী পরিচালক মেহনাজ পারভিন।
মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক শারমিন শাপলা জানান, মহিলা বিষয়ক অধিদপ্তর সারাদেশের ৫৪টি জেলায় ৩০ জন করে প্রশিক্ষণার্থীর অংশগ্রহনে কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং ১০ জেলায় কম্পিউটার সার্ভিসিং এন্ড রিপেয়ারিং ও মোবাইল সার্ভিসিং এন্ড রিপেয়ারিং ট্রেডের প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করছে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের বিশাল জনগোষ্ঠিকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করছে। এই লক্ষ্যে সরকারের বিভিন্ন দপ্তর চাহিদা নিরুপন করে বিভিন্ন ট্রেড ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করছে। এক্ষেত্রে প্রযুক্তির উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। প্রশিক্ষণ গ্রহনের মাধ্যমে নারীদের ক্ষমতায়নও নিশ্চিত হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।
প্রশিক্ষণ সমন্বয়কারী মোস্তাফিজুর রহমান টুটুল জানান, এই প্রশিক্ষণে ৩০ জন উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ নারী তিন মাস মেয়াদী প্রশিক্ষণ গ্রহন করবেন। সফলতার সাথে প্রশিক্ষণ সমাপনকারীদের ১২ হাজার টাকা প্রণোদনা প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *