চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে নাটোরে নেদারল্যান্ডস প্রতিনিধিদের সাথে সংলাপ

নাটোর অফিস ॥
নাটোরের চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে নেদারল্যান্ডস প্রতিনিধিদের সাথে সংশ্লিষ্ট অংশীজন ও সুশীল সমাজের প্রতিনিধিদের এক সংলাপ অনুষ্ঠিত হয়। বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ নজরুল ইসলাম। জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে নেদারল্যান্ড হাই কমিশনের প্রধান মার্টিজন ভেনডে গ্রোপ সহ ৬ সদস্যের প্রতিনিধিদল সংলাপে অংশ নেন।
সংলাপে ব-দ্বীপ পরিকল্পনার উপ প্রকল্প পরিচালক মির্জা মোঃ মহিউদ্দিন বলেন, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ একটি দীর্ঘমেয়াদী, সমন্বিত ও সামষ্টিক পরিকল্পনা-যা পানি-সম্পদ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত চ্যালেঞ্জগুলো বিবেচনা করে বাংলাদেশের দীর্ঘমেয়াদী উন্নয়নকে সহায়তার জন্য প্রণয়ন করা হচ্ছে। এই পরিকল্পনায় একটি অংশ দেশের জলাভূমি। ব-দ্বীপ পরিকল্পনায় ২০০ বিলিয়ন ডলারের এই পরিকল্পনার ৮০টি প্রকল্পের মধ্যে চলনবিলকে অন্তর্ভূক্তকরণে সমীক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড এ ব্যাপারে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে।
সংলাপে তিনটি জেলার ১০টি উপজেলা জুড়ে বিস্তৃত চলনবিলের ২০ লাখ মানুষের জীবন ও জীবিকা বিষয়ে পাওয়ার পয়েন্টে তথ্যচিত্র উপস্থাপন করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার (আইসিটি) শরীফ শাওন। ব-দ্বীপ পরিকল্পনায় চলনবিল অংশের পরিকল্পনা প্রস্তাবনা নিয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, ইউনাইটেড প্রেস ক্লাবের সভাপতি রেজাউল করিম রেজা,বেসরকারী উন্নয়ন সংস্থা ‘সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, পরিবেশ সংগঠনের সংগঠক সাইফুল ইসলাম প্রমুখ। সংলাপে নেদারল্যান্ড হাই কমিশনের প্রধান মার্টিজন ভেনডে গ্রোপ সহ প্রতিনিধিগণও বক্তব্য রাখেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *