লালপুর-বাগাতিপাড়ায় গঠনতন্ত্র উপেক্ষা করে কমিটি গঠন বন্ধে সাংসদ বকুলকে জেলা আ’লীগের চিঠি

নাটোর অফিস॥
নাটোর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বকুলকে জেলার লালপুর ও বাগাতিপাড়া উপজেলার বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়নে দলীয় গঠনতন্ত্রের নির্দেশনা উপেক্ষা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকের সাথে যোগাযোগ/পরামর্শ না করে আওয়ামী লীগের একতরফা কমিটি গঠন বন্ধের নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছেন নাটোর জেলা আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল স্বাক্ষরিত ওই চিঠিটি গত ১ মার্চ প্রেরন করা হয়েছে। প্রেরিত চিঠির সত্যতা নিশ্চিত করে সাংসদ শফিকুল ইসলাম শিমুল এমপি জানান, ‘নাটোর জেলার লালপুর ও বাগাতিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদকের লিখিত ও মৌখিক অভিযোগ এবং গঠনতন্ত্রের নির্দেশনা মোতাবেক সাংসদ বকুলকে এ চিঠি প্রেরণ করা হয়েছে।’
চিঠিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী জেলা আওয়ামী লীগ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন করবে, উপজেলা আওয়ামী লীগ ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন করবে এবং ইউনিয়ন আওয়ামীলীগ ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন করবে। অথচ আপনি শহিদুল ইসলাম বকুল এমপি গঠনতন্ত্রের বিধান না মেনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারন সম্পাদকের সঙ্গে কোন রুপ যোগাযোগ/পরামর্শ না করে একতরফা ভাবে গঠনতন্ত্র অমান্য করে বিভিন্ন ওয়ার্ড, ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন করছেন, যাহা দলকে দ্বিধা বিভক্ত করতে উৎসাহিত করছে এবং তৃনমূলে ওই ২টি উপজেলায় আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে যাহা সংগঠনের জন্য শুভকর নয়। এহেন কর্মকান্ড বন্ধ না করলে চিঠির ২য় অংশে বলা হয়েছে,‘আগামী দিনগুলোতে সংগঠনের শৃঙ্খলা ভঙ্গ, গঠনতন্ত্রের বিধান লংঘন করে সাংগঠনিক কর্মকান্ড যেমন ওয়ার্ড, ইউনিয়ন কমিটি গঠনের অপচেষ্টা করলে আপনার (শহিদুল ইসলাম বকুল এমপি) বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও সাধারন সম্পাদক বরাবর প্রেরণ করিতে বাধ্য থাকিবো। ইতপুর্বে কমিটি গঠন নাটোর-১ আসনের সাংসদ শহিদুল ইসলাম বকুল এমপি সমর্থকরা ইতোমধ্যেই দুই উপজেলার সকল ওয়ার্ড ও অধিকাংশ ইউনিয়নে কমিটি গঠন সম্পন্ন করেছে। অবশিষ্ট গুলোর দিন তারিখও নির্ধারন করা হয়েছে।
জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক দীলিপ কুমার দাস চিঠি প্রেরণের সত্যতা নিশ্চিত করে জানান,সাংসদ বকুলকে চিঠিটি ডাক যোগে পাঠানো হয়েছে। চিঠি হাতে পাওয়ার পর তিনি দলের গঠনতন্ত্র বিরোধী বা এখতিয়ার বর্হিভুত কার্যক্রম বন্ধ না করলে তাঁর বিরুদ্ধে দলয়ি শৃংখলা ভঙ্গের অভিযোগ তুলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও সাধারন সম্পাদক বরাবর প্রেরণ করা হবে।
চিঠির বিষয় জানতে সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুলের মোবাইল ফোন যোগাযোগ করা হলে তিনি জেলা আওয়ামীলীগের পাঠানো কোন চিঠির বিষয় তিনি জানেন না বা এধরনের কোন চিঠি তার হাতে আসেনি বলে জানান। তবে তিনি জোরালো কন্ঠে বলেন, সংগঠন বিরোধী কোন কাজ করেননি। উপজেলা পর্যায়ে যে সব কমিটি গঠিত হচ্ছে দলীয় গঠনতন্ত্র ও বিধি অনুযায়ী করা হচ্ছে। তিনি কোন হস্তক্ষেপ করেননি। তবে দু একটি কমিটি গঠনের সভায় তাকে প্রধান অতিথি করা হয়। এসব সভায় উপস্থিত থাকলেও তিনি কোন কমিটি গঠন করেননি। তার বিরুদ্ধে এসব অভিযোগের সত্যতা নেই। সবই ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত।
উল্লেখ্য, এখতিয়ারবহির্ভূতভাবে উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন আহ্বান ও কমিটি গঠনের অভিযোগে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সহকারী জজ আদালতে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া ) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল সহ আওয়ামীলীগের ৬ নেতা-কর্মীর বিরুদ্ধে আদালতে মামলা করেছেন লালপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি আফতাব হোসেন ঝুলফু। গত ২৩ ফেব্রুয়ারি সহকারী জজ আদালতে মামলাটি দায়ের করা হয়। আদালতের বিচারক মাহাবুব আলম এ বিষয়ে অভিযুক্ত ব্যক্তিদের সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন।

 

Spread the love
  • 63
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    63
    Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *