নাটোরে ‘সাপের খামার’, ৩০ হাজার টাকা জরিমানা

নাটোর অফিস॥
নাটোরের নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘড়িয়া ইউনিয়নের বৈদ্যবেলঘরিয়া চৌধুরীপাড়ায় একটি সাপের খামারের সন্ধান পেয়েছে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। অভিযান চালিয়ে ওই খামার থেকে ৪৯টি বিষধর গোখরা সাপ উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ড লাইফ বিভাগ। বন বিভাগের অনুমতি ছাড়া খামার স্থাপনের অপরাধে খামার মালিক শাহাদাত হোসনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উদ্ধারকৃত ৪৯টি বিষধর সাপ বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের উপস্থিত কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়েছে।

আজ বুধবার(১২ই আগস্ট) বিকেলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ও নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন।

এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ড লাইফ ফরেস্টার আশরাফুল ইসলাম, বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, জেলা বন সংরক্ষক সত্যেন সরকারসহ একদল চৌকস ওয়াইল্ড লাইফ ভলানটিয়ার।

জেলা বন কর্মকর্তা সত্যেন সরকার জানান, সাপের খামারটিতে অভিযানকালে দেখা যায়, একটি টিন শেডের ঘরে কোনোরুপ বিদ্যুত বা কাঁচের বাক্স ছাড়াই কাঠের বাক্সে রেখে সাপগুলো লালন-পালন করা হচ্ছিলো। তাছাড়া বন্যপ্রাণীর খামার স্থাপনের বন বিভাগের ওয়াইল্ড লাইফ বিভাগের যে অনুমোদন দরকার, তা নেয়া হয়নি। তাই জরিমানা করা হয়েছে। এই খামারটি যেন আর কোথাও স্থাপিত না হয় সে ব্যাপারে নজরদারি করা হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, অনুমোদনহীন সাপের খামার স্থাপনের অপরাধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী মালিক শাহাদাত হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *