নাটোরের সিংড়ায় মেছো বাঘের শাবক উদ্ধার


নাটোর অফিস॥
নাটোরের সিংড়ায় মেছোবাঘের একটি শাবক উদ্ধার করা হয়। সোমবার উপজেলার ইটালী ইউনিয়নের দুর্গম সোনাপাতিল গ্রাম থেকে স্থানীয় পরিবেশ কর্মী ও ইউনিয়ন ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বি এই শাবকটি উদ্ধার করেন।
ফজলে রাব্বি মেছোবাঘ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে জানান, এলাকাবাসী ওই শাবক সহ কয়েক মেছোবাঘকে এলাকায় দেখতে পায়। তারা মেছোবাঘ দেখে তারা চিৎকার করে। জানতে পেরে সেখানে ছুটে গিয়ে বিষয়টি নিশ্চিত হওয়ার পর উপজেলা বন বিভাগ সহ পরিবেশ কর্মী ও সাংবাদিক রাজু আহমেদ ও সাইফুল ভাইকে জানায়। তারা মেছো বাঘকে না মেরে তাদের রক্ষা করার পরাশর্ম দেন। এসময় দলছুট হওয়া একটি শাবক উদ্ধার করা হয়।
পরিবেশ কর্মী সাংবাদিক রাজু আহমেদ জানান, পরিবেশের জন্য এটি হুমকি নয়। এ বাঘ কাউকে কামড়ায় না। বন বিভাগের মাধ্যমে শাবকটিকে সেখানেই অবমুক্ত করা দরকার।
চলনবিল পরিবেশ রক্ষা কমিটির সাধারন সম্পাদক সাইফুল ইসলাম জানান, খবর পেয়ে বিষয়টি তিনি উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু ও উপজেলা বন কর্মকর্তা সত্যেন্দ্রনাথকে জানালে তারা ব্যবস্থা নেয়ার কথা বলেন। ইতিপুর্বে বেশ কয়েকটি শাবক উদ্ধার করা হয়। সেগুলো যে এলাকা থেকে উদ্ধার করা রাতে সেখানে অবমুক্তর জন্য রাখা হয়। কিন্তু খাওয়ার অভাবে দু’টি মারা যায়। সেই অভিজ্ঞতা থেকে উদ্ধারকৃত শাবকগুলোকে অবমুক্ত করে রাত অবধি নজরদারীতে রাখার জন্য স্থানীয়দের বলা হয়েছে।
উপজেলা বন কর্মকর্তা সত্যেন্দ্রনাথ জানান, বিষয়টি আমরা পরিবেশ সংগঠনকে জানিয়েছি। তাদের সহায়তায় সুবিধাজনক জায়গায় অবমুক্ত করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *