‘নিরব কথোপকথন’ নিয়ে আসছেন এ কে সরকার শাওন

অমর একুশে বইমেলা ২০২০ উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি এ কে সরকার শাওনের দ্বিতীয় রোমান্টিক কাব্যগ্রন্থ ‘নিরব কথোপকথন’। বইটি প্রকাশ করেছে ছিন্নপত্র প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। কবিতার সংখ্যা ৪৬। কবি “নিরব কথপোকথন” কাব্যগন্থটি উৎসর্গ করেছেন তার সহধর্মিণী নাজমা আশেকীন শাওনকে। বইমেলার লিটল ম্যাগ চত্ত্বরে ছিন্নপত্রের স্টলে ও রকমারিতে পাওয়া যাবে বইটি। বইটির মূল্য রাখা হয়েছে ১৪০ টাকা।

কবি পরিচিতি
কবি এ কে সরকার শাওন ১৯৬৭ সালের ৬ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের গোপালপুরে জন্মগ্রহণ করেন। পিতা মো: আবদুল গনি সরকার একজন সরকারী কর্মকর্তা এবং মাতা মিসেস সালেহা গনি সরকার একজন আদর্শ গৃহিনী ছিলেন। শিক্ষা জীবনের হাতেখড়ি ঝালকাঠির উদ্ধোধন হাই স্কুলে। ১৯৮৩ সালে নবীনগর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি. ১৯৮৫ সালে নবীনগর সরকারী কলেজ থেকে এইচ.এস.সি. পাশ করেন। ১৯৯১ সালে বিমান বাহিনীর এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার ইন্সটিটিউট থেকে প্রথম শ্রেণিতে এসোসিয়েট ইঞ্জিনিয়ারিং পাশ করেন। ১৯৯৬ সাল থেকে ১০ বছর ঐ ইনসটিটিউটের প্রশিক্ষক ছিলেন। ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্য স্নাতক, ২০০৭ সালে এজাম্পশন বিশ্ববিদ্যালয়, থাইল্যান্ড থেকে ডিপ্লোমা অন ইনফরমেশন টেকনোলজিতে স্নাতক লাভ করেন। তিনি ও তাঁর সহধর্মিনী নাজমা আশেকীন শাওন এম. এ. এম. এড. তিন কন্যা সন্তানের জনক-জননী। সন্তানদের সবাই দেশের শীর্ষস্থানীয় বিদ্যাপীঠে অধ্যয়নরত।

ছাত্রজীবন থেকেই সাহিত্য ও সৃজনশীল সব ধরনের কাজের সাথে জড়িত ছিলেন। তাঁর লিখা গান, কবিতা, নাটক বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়-হচ্ছে। “কথা-কাব্য” (২০১৯) তাঁর প্রথম প্রকাশিত রোমানন্টিক কাব্যগ্রন্থ। “নিরব কথপোকথন” (২০২০) তাঁর দ্বিতীয় প্রকাশিত রোমান্টিক কাব্যগ্রন্থ। অন্যান্য অপ্রকাশিত কাব্যগ্রন্থগুলি যেমন বাঁশীওয়ালা, প্রলয়-প্রলাপ, প্রণয়-প্রলাপ, আলো-ছায়া, আপন-ছায়া, প্রান্তিক-প্রান্তরে, চেয়ার ও চোর, বাঁকা চাঁদের হাসি (শিশুদের জন্য) ও Songs of Insane প্রকাশের অপেক্ষায় রয়েছে। সরকারী চাকুরী থেকে স্বেচ্ছায় অবসরপ্রাপ্ত কবি বর্তমানে বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় শিল্প গ্রুপের স্বনামধন্য একটি ফ্যাক্টরীর প্রধান হিসাবে কর্মরত আছেন। বাস করছেন ঢাকাস্থ উত্তরখানের নিজ বাসভবন শাওনাজে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *