সিংড়ায় কালো রংয়ের বিরল প্রজাতির গুইসাপ উদ্ধার

নাটোর অফিস ॥
নাটোরের সিংড়ায় বিরল প্রজাতির একটি কালো রংয়ের গুইসাপ উদ্ধার করে অবমুক্ত করেছে স্থানীয় পরিবেশ কর্মীরা। মঙ্গলবার রাত ৮টার দিকে উপজেলার চৌগ্রাম এলাকা থেকে সাপটিকে উদ্ধার করা হয়। পরে বিরল প্রজাতির এই গুই সাপটিকে চলনবিল গেট এলাকার একটি আদর্শ বাগানে অবমুক্ত করা হয়। পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা গুইসাপটিকে অবমুক্ত করে।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম জানান, উপজেলার চৌগ্রাম চকপাড়া এলাকার কয়েকটি বসত বাড়ির মুরগীর বাচ্চা নিখোঁজ হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়ে এলাকাবাসী। মঙ্গলবার (১২জুলাই) সন্ধ্যায় ফাঁদ পেতে গুইসাপটি আটক করে ভ্যানগাড়ীতে বেঁধে রাখেন স্থানীয় ভ্যান চালক ছলেমান আলী। সেটিকে এক নজর দেখতে অনেকে ভীড় জমায়। সাপটির ওজন প্রায় ৭ কেজি এবং ৩৮ ইঞ্চি লম্বা। পরে খবর পেয়ে রাতেই সেটিকে উদ্ধার করে অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহ-সভাপতি

হাসান ইমাম, পরিবেশ কর্মী আশরাফুল ইসলাম, আব্দুর রশিদ, কুরবান আলী প্রমূখ।
রাজশাহী বন্যপ্রাণী পরিদর্শক মোঃ জাহাঙ্গীর কবির বলেন, এটি কালো প্রজাতির একটি গুইসাপ। ইঁদুর এবং বিষাক্ত সাপ খেয়ে এরা জীবন ধারন করে। পরিবেশবান্ধব এবং মানুষের জন্য অনেক উপকার হেতু এটিকে বাঁচিয়ে রাখা আমাদের দরকার। তাই এটিকে অবমুক্তকরা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *