গ্রামীণ ঐতিহ্য ঘোড়দৌড়!

নাটোর অফিস ॥
বৃষ্টির পানিতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। তবুও উৎসব আনন্দ থেমে থাকেনি। এই জলাবদ্ধ মাঠেই অনুষ্ঠিত হয়েছে গ্রামীণ ঐতিহ্য ঘোড়দৌড় প্রতিযোগীতা। বৃহস্পতিবার বিকেলে নাটোরের সিংড়ায় অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। চলনবিলের বিনগ্রাম মাঠে এই প্রতিযোগিতার আয়োজন করে বিনগ্রাম উত্তরপাড়া যুবসংঘ। বোরো ধান কাটার পর এবার ঘোড় দৌড় শুরুর আগেই বৃষ্টির পানি জমে যায় মাঠে। তবুও থেমে থাকেনি ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। খেলায় চলনবিলের বিভিন্ন এলাকা থেকে আসা ১৩টি ঘোড়া অংশ গ্রহণ করে।

এসময় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে শিশু, কিশোর সহ সব বয়সী নারী-পুরুষ পানির মধ্যেই ভির জমায়।এই ঘোড় দৌড় প্রতিযোগীতাকে ঘিরে এলাকায় উৎসব মূখর পরিবেশের সৃষ্টি হয়।
সংঘের সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী নিউ ডিগ্রি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ জার্জিস কাদির, স্থানীয় ইউপি সদস্য আবু দানেশ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রওনক হাসান হারুন, সহ-সভাপতি জাহিদুর রহমান সোহাগ, সাবেক ইউপি সদস্য আব্দুল হাকিম প্রমূখ।

সংঘের সভাপতি আব্দুর রহমান বলেন, বেশ কয়েক বছর ধরে বিনগ্রামে এই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিগত দুই বছর করোনা ভাইরাসের কারনে প্রতিযোগীতার আয়োজন করা হয়নি। এবার বেশ ভালভাবে আয়োজনের ব্যবস্থা করা হয়। কিন্তু বোরো ধান কাটার পর কয়েকদিনের বৃষ্টিতে মাঠে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে ইচ্ছা থাকা সত্বেও দুশৃকদের জন্য ভাল জায়গার ব্যবস্থা করা যায়নি। তবে গ্রামীণ এই ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মানুষ জলাবদ্ধ পানির মধ্যে দাঁড়িয়েই প্রতিযোগীতা উপভোগ করেন। এলাকার অনেকে এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে সামনে রেখে মেয়ে জামাইকে বাড়িতে নিয়ে আসেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *