নাটোরে কালাজ্বর নির্মূলে অবহিতকরণ সভা

নাটোর অফিস॥
কালাজ্বর নির্মূল কার্যক্রম জোরদার করণের জন্য নাটোরে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বেলা ১১টায় নাটোর সদর উপজেলা স্বাস্থ্য অফিসে সভার উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমান।
সভায় বক্তারা বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে কালাজ্বর নির্মূল করতে কাজ করছে সরকার। জেলা ও উপজেলা পর্যায়ে সকল সরকারী হাসপাতালে বিনামূল্যে কালাজ্বর পরীক্ষা এবং চিকিৎসার ব্যবস্থা আছে। নতুন কালাজ্বরের চিকিৎসা মাত্র একদিনে এবং পুরনো কালাজ্বরের চিকিৎসা তিন মাসে করা হয়। বর্তমানে দেশের ২৬ জেলার ১০০ উপজেলা কালাজ্বর প্রবণ এবং এরমধ্যে নাটোর জেলার নাটোর সদর, বড়াইগ্রাম ও গুরুদাসপুর উপজেলা রয়েছে।
দুই সপ্তাহের অধিক জ্বর, প্লীহা বড় হয়ে ফুলে যাওয়া, ওজন কমে যাওয়া, রক্তস্বল্পতা, দূর্বলতা ও শক্তি না পাওয়া কালাজ্বরের লক্ষèণ। এসব উপসর্গ দেখা দিলে কালাজ্বরের পরীক্ষা করে নিশ্চিত হতে হবে। সাধারণত বেলে মাছির কামড়ে কালাজ্বর হয়।
সভায় পাওয়ার পয়েন্টে কালাজ্বরের তথ্যচিত্র উপস্থপান করেন স্বাস্থ্য অধিদপ্তরের সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ শরীফ মোঃ কাফি এবং এসেন্ড বাংলাদেশ এর রিজিওনাল কো-অর্ডিনেটর ডাঃ মীর মাহবুব।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগ নিয়ন্ত্রণ বিভাগের জাতীয় কালাজ্বর নির্মূল কর্মসূচী এই সভার আয়োজন করে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *