বঙ্গবন্ধু নারীর ক্ষমতায়নে উদ্যোগ গ্রহন করেন-পলক

নাটোর অফিস ॥
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নারীদের সমান অংশগ্রহন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। আর দেশের উন্নয়ন নিশ্চিত করতে নারীর মর্যাদা ও ক্ষমতায়নে অগ্রগামী শেখ হাসিনার সরকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারীর ক্ষমতায়নে উদ্যোগ গ্রহন করেন। জাতীয় সংসদে নারী আসন সংরক্ষণ করেন। নারীদের সমান অংশগ্রহন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। শুক্রবার গোল-ই-আফরোজ সরকারি কলেজ মাঠে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ সিংড়া উপজেলা ও পৌর শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
প্রতিমন্ত্রী পলক বলেন, একাত্তরে পাক হানাদার বাহিনী নারীদের নির্যাতন করেছে আর বঙ্গবন্ধু ও বঙ্গমাতা নির্যাতিত মহিলাদের দেখভাল করেছেন। নারীদের অধিকার সম্মুন্নত করেছে শেখ হাসিনা। চাকুরিতে নারীদের কোটা বৃদ্ধি করেছে সরকার। বঙ্গবন্ধু ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে কর্মসংস্থানের সুযোগ করে দেন। তিনি স্বাধীনতার পরে প্রথম বিচার বিভাগে নারীদের নিয়োগ পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধি করেছেন। তিনি প্রাথমিক বিদ্যালয়ে নারীদের ৬০ শতাংশ চাকুরীর সুযোগ তৈরী করে দেন। যুগান্তকারী এই পদক্ষেপ গ্রহন করার ফলে এইচ এস সি পাশ করে একজন মেয়ে খুব সহজেই কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন। সরকারের কার্যকরি বিভিন্ন পদক্ষেপ গ্রহন করার ফলে অগ্রগামী অবস্থানে অবস্থান করছেন নারী।
পলক আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধি করেছেন। তিনি প্রাথমিক বিদ্যালয়ে নারীদের ৬০ শতাংশ চাকুরীর সুযোগ তৈরী করে দেন। যুগান্তকারী এই পদক্ষেপ গ্রহন করার ফলে এইচ এস সি পাশ করে একজন মেয়ে খুব সহজেই কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন। ফলশ্রুতিতে যৌতুকের ব্যাধি থেকে মেয়েরা রক্ষা পেয়েছেন। তাঁর পরিবার এখন মর্যাদা নিয়ে মাথা উঁচু করে সমাজে বাস করেন। ১৯৯৬ সালে সরকারে আসীন হয়ে শেখ হাসিনা প্রথমবারের মত বিচার বিভাগের একজন নারী বিচারপতিকে সুপ্রীম কোর্টের বিচারপতি নিয়োগ দেন। আমাদের সরকার জাতীয় পরিচয়পত্রে পিতার পাশাপশি মায়ের নাম সংযোজন করে দিয়েছেন। এভাবেই নারীর মর্যাদাকে সমুন্নত করেছেন শেখ হাসিনা।
সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাফিয়া খাতুন। সিংড়া উপজেলা মহিলা আওয়ামী সভাপতি শামীমা হক রোজী সভাপতিত্বে সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রতœা আহমেদ এমপি, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিরীন রুখসানা,পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *