ব-দ্বীপ পরিকল্পনায় চলনবিলকে অন্তর্ভূক্তি বিষয়ে আলোচনা

নাটোর অফিস ॥
নাটোরে চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট অংশীজন, সরকারী প্রতিষ্ঠান ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) ড. মোঃ কাউসার আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের অতিরিক্ত সচিব খান মোঃ নুরুল আমীন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম, বেসরকারী উন্নয়ন সংস্থা ‘সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, এডভোকেট আব্দুল ওহাব , চলনবিল আন্দোলন কমিটির সদস্য সচিব মীজানুর রহমান প্রমুখ।
সংলাপে ব-দ্বীপ পরিকল্পনার উপ প্রকল্প পরিচালক মির্জা মোঃ মহিউদ্দিন বলেন, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ একটি দীর্ঘমেয়াদী, সমন্বিত ও সামষ্টিক পরিকল্পনা-যা পানি-সম্পদ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত চ্যালেঞ্জগুলো বিবেচনা করে বাংলাদেশের দীর্ঘমেয়াদী উন্নয়নকে সহায়তার জন্য প্রণয়ন করা হচ্ছে। এই পরিকল্পনায় একটি অংশ দেশের জলাভূমি। ২০০ বিলিয়ন ডলারের এই পরিকল্পনার ৮০টি প্রকল্পের মধ্যে চলনবিলকে অন্তর্ভূক্তকরণে সমীক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড এ ব্যাপারে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে।
সভায় উপস্থিত বিশিষ্টজনরা নাটোর সহ তিন জেলার ১০ উপজেলা জুড়ে বিস্তৃত চলনবিলের ২০ লাখ মানুষের জীবন ও জীবিকা, জীববৈচিত্র্য নিয়ে আলোচনা করেন এবং চলনবিল কর্তৃপক্ষ গঠন, চলনবিল দিবস নির্ধারণ, চাচকৈড় নদী বন্দরের উন্নয়ন, চলনবিলে গ্যাস ও ক্যালসিয়াম কার্বনেটের উপস্থিতি জরিপ, বায়ো টেকনলজি, রোবটিক্স ও এক্যুয়া কালচার ইউনিভার্সিটি স্থাপনসহ বিভিন্ন প্রস্তাবনা চলনবিল উন্নয়ন সংক্রান্ত ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির প্রস্তাব করেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *