নাটোরে জাতীয় সমবায় দিবস পালিত

নাটোর অফিস ॥
‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ের উন্নয়ন’- এই প্রতিপাদ্য বিষয়ে আজ শনিবার নাটোরে ৫০তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারওয়ার সভা প্রধানের দায়িত্ব পালন করেন। জেলা সমবায় অফিসার মোঃ হোসেন শহীদ স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের এবং জজকোর্টের পিপি এডভোকেট মোঃ সিরাজুল ইসলাম।
সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় আন্দোলনকে দেশের উন্নয়নের অন্যতম প্রায়োগিক পদ্ধতি হিসেবে বিবেচনা করেছিলেন। দেশের কৃষিসহ অন্যান্য উৎপাদনে বিনিয়োগ, উৎপাদিত পণ্যের বিপনন ও ন্যায্য মূল্য প্রাপ্তি, নারীর ক্ষমতায়ন, অনগ্রসর জনগোষ্ঠির জীবনমানের উন্নয়নে সমবায় খুবই কার্যকরী একটি পদ্ধতি।
জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গঠনের কাংখিত লক্ষ্যে পৌঁছতে সমবায় আন্দোলনকে বেগবান করতে হবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।
অনুষ্ঠানে দুই লাখ ৩০ হাজার টাকা কর প্রদান করে স্বনির্ভর নাটোর কেন্দ্রীয় সমবায় সমিতি শ্রেষ্ঠ করদাতার মর্যাদা লাভ করায় ঐ সমিতিকে ক্রেস্ট প্রদান করা হয়। উল্লেখ্য, গত ৩১ অক্টোবর রাজধানীতে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর নিকট থেকে স্বনির্ভর নাটোর কেন্দ্রীয় সমবায় সমিতি জাতীয় পল্লী উন্নয়ন পদক অর্জন করে। সমিতির চেয়ারম্যান শরিফুল ইসলাম শরীফ এই পদক গ্রহন করেন।
জেলা প্রশাসন ও সমবায় বিভাগ যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে। দিবসটি উপলক্ষে জেলার সকল উপজেলাসমূহেও অনুরুপ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *