চলনবিলে বক দিয়ে বক ধরার সময় ৫ পাখি শিকারি আটক

নাটোর অফিস ॥
নাটোরের চলনবিলের দুর্গম এলাকায় বক দিয়ে বক ধরার সময় মজিবুর রহমান (৩৬), সোলেমান (৩২), কামরুল (৩০), নয়ন (১৭) ও নুর-এ-আলম (১১) নামে ৫ পাখি শিকারিকে আটক করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি নামে পরিবেশবাদী সংগঠনের সদস্যরা। বৃহস্পতিবার ভোর রাতে চলনবিলের দুর্গম সিংড়া উপজেলার কলিগ্রাম ও শালিখা গ্রামে এই অভিযান চালানো হয়। এসময় ২০টি বকপাখি জব্দসহ ২১টি ফাঁদ ধংস করা হয়। পরে সিংড়া উপজেলার ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে আটককৃতদের মধ্যে তিনজনকে ৫ হাজার টাকা জরিমানা সহ মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বৃহস্পতিবার ভোরে রাজশ্হাীর বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং সিংড়ার পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র রক্ষা কমিটির সদস্যরা চলনবিলের সিংড়া উপজেলার কলিগ্রাম ও শালিখা এলাকায় অভিযান পরিচালনা করে। ২১ সদস্যের দলটি প্রায় ৩ ঘন্টা অভিযান চালিয়ে বিলের ধানক্ষেতে পাখি শিকারের ফাঁদ হিসেবে তৈরি কলা ও খেজুরপাতার কিল্লা ঘর থেকে ৫ জন পাখি শিকারীসহ কুড়িটি বক পাখি উদ্ধার করা হয়। এসময় পাখি শিকারের ফাঁদ ধ্বংস করা হয়। পরে আটক শিকারিদের সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রকিবুল হাসান এর ভ্রাম্যমান আদালতে হাজির করা হলে বিচারক আটক সকলের কাছ থেকে মুচলেকা ও ৩জনকে ৫হাজার টাকা অর্থদন্ড করেন।
অভিযানে অংশ নেন রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি হারুন অর রশিদ, সাংবাদিক খান মো. শারফুল ইসলাম খোকন, পরিবেশ কর্মী আবু বকর সিদ্দিক, মহসিন আলম, হাসিবুর রহমান শিমুল, জুবায়ের হোসেন, আবু কাহার প্রমূখ

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *