নলডাঙ্গায় নব নির্মিত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে সেবা কার্যক্রম শুরু

নাটোর অফিস ॥
নাটোরের নলডাঙ্গায় ৫০ বেডের উপজেলা আধুনিক স্বাস্থ্য কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ২৭ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত হাসপাতাল ভবনের উদ্বোধন আনুষ্ঠানিক করেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।
হাসপাতালের মিলনায়তনে জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে সাংসদ শফিকুল ইসলাম শিমুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সাধারণ মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের অভুতপূর্ব উন্নয়নের পাশাপাশি বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর সংক্রমণ নিয়ন্ত্রণে জীবন ও জীবিকার সমন্বয়ে তিনি কার্যকর সকল পদক্ষেপ গ্রহন করেছেন। করোনাকালীন সময়ে বিভিন্ন পেশাজীবীদের প্রণোদনা ও অনুদান প্রদান এবং মানবিক সহায়তা প্রদান অব্যাহত আছে। মহামারির শুরুতেই কোভিড-১৯ প্রতিরোধে বিনামূল্যে টিকাদান কার্যক্রম শুরু করা হয় এবং পর্যায়ক্রমে টিকা গ্রহনে উপযোগী দেশের সকল মানুষকে টিকাদান কার্যক্রমের আওতায় আনা হচ্ছে। সরকারী হাসপাতালগুলোতে কোভিড-১৯ চিকিৎসাসহ সর রকমের স্বাস্থ্য সেবার মান বাড়াতে কাজ করছে সরকার। সব রকমের সেবা এখন জনগনের দোর-গোড়ায় পৌঁছে দেয়া হচ্ছে। করোনা মহমারির সময় নলডাঙ্গার প্রায় ৩ লাখ মানুষের ন্যুনতম চিকিৎসা সেবা নিশ্চিত করতেই নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন,স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মীর মোহম্মদ আব্দুল হান্নান, নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি,নলডাঙ্গা পৌর মেয়র মনিরুল ইসলাম মনির,জজকোর্টের পিপি সিরাজুল ইসলাম, নলডাঙ্গা পৌরসভার মেয়র মনিরুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, জেলা পরিষদ সদস্য রঈস উদ্দিন রুবেল, উপজেলা আওয়ামীলীগ যুগ্ম সম্পাদক তৌহিদুর রহমান লিটন, পৌর আওয়ামী লীগের সভাপতি ও কাউন্সিলর শরিফুল ইসলাম পিয়াস.জেলা যুবলীগ সভাপতি এহিয়া চৌধুরী,সাধারন সম্পাদক রুহুল আমিন বিপ্লব প্রমুখ।
সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, হাসপাতালটিতে কোভিড-১৯ নমুনা পরীক্ষা ও টিকাদান কার্যক্রম চালু এবং গুণগতমানের সাধারণ চিকিৎসা সেবা নিশ্চিত করতে সকল প্রশাসনিক পদক্ষেপ গ্রহন করা হবে।
ভারপ্রাপ্ত সিভিল সার্জন সদর উপজেলা স্বাস্থ্য কর্মকতা ডাঃ মাহবুব রহমান জানান, চাহিদা অনুযাযী এখনও লোকবল নিয়োগ করা হয়নি। উপরুন্তু কাল বুধবার থেকে নবনির্মিত নলডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্হিবিভাগের চিকিৎসা সেবার কার্যক্রম শুরু করা হচ্ছে। কোভিড-১৯ নমুনা পরীক্ষা ও টিকাদান এবং অন্যান্য চিকিৎসা সেবার কার্যক্রম আগামী এক সপ্তাহের মধ্যে শুরু করা সম্ভব হবে বলে জানান তিনি। উপজেলার ৫টি সাব সেন্টারের চিকিৎসক ও কর্মচারীরা নবনির্মিত এই স্বাস্থ্য কমপ্লেক্সের বর্হিবিভাগে স্বাস্থ্য সেবা কার্যক্রম চালাবেন।
নলডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ বাস্তবায়নকারী স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মীর মোহম্মদ আব্দুল হান্নান জানান, তিন একর জমির উপরে ২৬ কোটি ৮৭ লাখ ৮৭ হাজার টাকা ব্যয়ে পাঁচতলা বিশিষ্ট ফাউন্ডেশনের উপরে চারতলার হাসপাতাল ভবন ছাড়াও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বাসভবন, চারতলার আবাসিক মেডিকেল অফিসার ও বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দের বাসভবন, মেডিকেল অফিসারবৃন্দ ও ষ্টাফ নার্সের বাসভবন, মেডিকেল অফিসার ও ষ্টাফ নার্সের ডরমিটরি, গ্যরেজ কাম ড্রাইভার কোয়ার্টার, অভ্যন্তরিণ বৈদ্যুতিক কাজসহ একটি সাব-ষ্টেশন, আসবাবপত্র সরবরাহ এবং ভূমি উন্নয়নসহ সীমানা প্রাচীর নির্মান করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *