নাটোরে করোনার রোগীদের জন্য নির্মাণ করা হচ্ছে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট

নাটোর অফিস ॥
নাটোরে করোনার রোগীদের জন্য সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট নির্মাণ করা হচ্ছে। স্বাস্থ্য প্রকৌশল বিভাগ এক কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে সদর হাসপাতালের পুরাতন ভবনে অক্সিজেন সরবরাহের জন্য প্লান্ট স্থাপনের কাজ শুরু করেছে। দুপুরে নির্মাণ কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের নেতৃত্বে পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিভিল সার্জন ডা. মিজানুর রহমানসহ স্বাস্থ্য ও পুলিশের জেলা কর্মকর্তাবৃন্দ। এছাড়া ৩১শষ্যার করোনা আইসোলেশন সেন্টারে রোগিদের সংকুলান না হওয়ায় নতুন ভবনে স্থানান্তরের জন্য ভবনও পরিদর্শন করেন তারা।পরে কর্মকর্তাবৃন্দ নাটোর সদর হাসপাতালের ২৫০ শয্যার নির্মাণাধীন ভবনের কাজের অগ্রগতিও পরিদর্শন করেন এবং উদ্ভূত পরিস্থিতিতে এই ভবনে কোভিড-১৯ জোন তৈরীর সম্ভাবতা জরিপ করেন। এসময় আগামী ১৫দিনের মধ্যে করোনার আইসোলেশন সেন্টারে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দেশ দেন তারা। এই ভবন পরিদর্শকালে অন্যান্যের মধ্যে সদর হাসপাতালেল সহকারী পরিচালক ডা. পরিতোষ কুমার, আরএমও ডা. মনজুর রহমান সহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।
হাসপাতাল পরিদর্শনকালে জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে অক্সিজেনের প্রবাহ থাকা প্রয়োজন। এই প্লান্ট নির্মাণ কাজ সম্পন্ন হলে রোগীরা উপকৃত হবেন।
পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন, মানুষের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে দ্রুততম সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ করতে হবে।
সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান বলেন, যথাযথ মান নিশ্চিত করে প্লান্ট নির্মাণ করতে হবে।
নাটোর সদর হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ পরিতোষ কুমার রায় জানান, ন্যাশনাল ইলেক্ট মেডিকেল ইউনিট সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। আগামী দুই সপ্তাহের মধ্যে সিলিন্ডারের মাধ্যমে কোভিড-১৯ চিকিৎসা সেবা জোনের ৩০টি শয্যায় উচ্চ মাত্রার অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে এবং প্লান্টের নির্মাণ কাজ শেষ হলে দুই মাসের মধ্যে ১৪৮ ধারণ ক্ষমতার অক্সিজেন ও স্যাকার এবং ৩৬ ধারণ ক্ষমতার এয়ার সরবরাহ করা সম্ভব হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *